Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাঠিছড়া খাল পুনঃখনন শুরু

দৈনিক ইনকিলাবে সংবাদ প্রকাশের পর

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

দৈনিক ইনকিলাবে সংবাদ প্রকাশের পর লাঠিছড়া খাল পুনঃখনন করা শুরু হয়েছে। গত সোমবার সকাল ১১টায় সহকারী কমিশনার (ভুমি) মামনুন আহমেদ অনিক মোনাজাতের মাধ্যমে খাল খনন উদ্বোধন করেন। সরেজমিনে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, রাউজান উপজেলার হলদিয়া, ডাবুয়া, চিকদাইর ও পৌর এলাকার উপর দিয়ে প্রবাহিত গ্রামীণ লাঠিছড়া খালটি কৃষি সেচের জন্য জনগুরুত্বপুর্ন। কিন্তু খালটি ভরাট হয়ে যাওয়ায় চাষাবাদ ও ক্ষেত খামারে বাঁধা সৃষ্টি করছিল।
এ সংক্রান্ত একটি প্রতিবেদন চলতি বছর জানুয়ারি মাসে ইনকিলাবে প্রকাশিত হলে রাউজানের এমপি এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে কৃষি সম্প্রসারণ বিভাগের প্রতিনিধিরা গ্রামীণ খালগুলো পরিদর্শন করেন। খালটি ভরাট ও প্রসস্ত কমে যাওয়ায় গত ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারি মাসে হলদিয়া অংশে খালটি খনন হয় আমিরহাট লাঠিছড়ি হতে গর্জনীয়া ব্রীক ফিল্ড এলাকা পর্যন্ত।
বর্তমানে এর ওপরের অংশটি খননের বরাদ্ধ এসেছে বলে জানান, চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম। এদিকে ডাবুয়ার অংশটি চিপা হয়ে যাওয়ায় বর্ষার পানি নিষ্কাশন সম্ভব হচ্ছিল না। এতে পানিগুলো মানুষের ঘর বাড়িতে ওঠে গিয়ে পানিবদ্ধতা সৃষ্টি করতো। ডাবুয়া লাঠিছড়ি ও কেইচ্যালী খাল দুটির পাশে অসংখ্য শীতকালীন সবজির আবাদ হয়ে থাকে। কিন্তু পানির অভাবে সবজি আবাদে কৃষকরা দুর্ভোগে পড়েন। উপরিভাগে পানি জমে থাকলেও নিচের ভাগে খালের অংশ চিকন হওয়ায় পানি নিচের দিকে আসতে পারেনা।
কৃষক বসু বড়ুয়া বলেন, বর্ষাকালে পানির কারনে ঘরে থাকতে পারিনা আর শীত মৌসুমে পানির অভাবে কৃষি, ক্ষেত খামার করতে পারিনা। এটি আমাদের এলাকার জন্য বড় দুঃখ। এদিকে খালের পাড়ের বাসিন্দা ব্যবসায়ী সুজন সেন বলেন, লাঠিছড়া খাল খনন করা আমাদের মৌলিক দাবি ছিল। তিনি বলেন খাল খনন করা সরকারের ভাল উদ্যোগ কিন্তু, সঠিক তদারকির অভাবে খাল ভরাট হয়ে যায় বছরের আগেই।
খাল খনন কাজের উদ্বোধনে মোনাজাত পরিচালনা করেন, রাউজান প্রেসক্লাবের সাবেক সভাপতি মাওলানা এম বেলাল উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন, হলদিয়া ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, প্রকৌশলী আশরাফুজ-জামান রিপন, প্রকৌশলী সাহেদ, ঠিকাদার নজরুল, পিন্টু দত্ত, মেম্বার জসিম উদ্দিন, মাওলানা হারুন রশিদ কাদেরী, হলদিয়া ইউপি সচিব মাহবুবুল আলম, চিত্ত বড়ুয়া, রোপন বড়ুয়া প্রমুখ। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) পানিবদ্ধতা দূরীকরণ ও সম্পূরক সেচ উন্নয়ন কর্মসূচীর আওতায় ২ কিঃ মিঃ লাঠিছড়া খাল খনন এলাকার কৃষি উন্নয়নে মাইল ফলক বলে উল্লেখ করেন এসিল্যান্ড মামনুন আহমেদ অনিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ