Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজয় দিবসে ঢাবিতে নানা আয়োজন

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

 ব্যাপক প্রস্তুতি ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ^বিদ্যালয়ে (ঢাবি) পালিত হয়েছে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। গতকাল সোমবার দিবসটি উপলক্ষ্যে ঢাবিতে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এদিন সকাল সোয়া ৬টায় বিশ^বিদ্যালয়ের ভিসি ভবনসহ প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচির সূচনা হয়। এরআগে রোববার রাতে পুরো ক্যাম্পাস আলোকসজ্জা করা হয়। বিজয় দিবস উপলক্ষ্যে ঢাবি সাংবাদিক সমিতি (ডুজা)’র উদ্যোগে টিএসসির করিডরে আয়োজন করা আলোকচিত্র প্রদর্শনীর।

সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিদের অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত হন। ৬টা ৩৫ মিনিটে সেখান থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের উদ্দেশ্যে যাত্রা করেন তারা। বিকাল ৪টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ডাকসু এবং ছায়ানটের উদ্যোগে বিশ্ববিদ্যালয় কেন্দ্র্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয় সঙ্গীতানুষ্ঠান। সন্ধ্যা সাড়ে ৬টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয় বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে শহীদ বুদ্ধিজীবী ও মহান স্বাধীনতা যুদ্ধের চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়। এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফিরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় সাংবাদিক সমিতি আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

বিজয় কনসার্ট: মহান মুক্তিযুদ্ধে ঢাবি ও বাংলাদেশ পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুজ্জ্বল রাখার প্রয়াসে ঢাকা মেট্রাপলিটন পুলিশের (ডিএমপি) উদ্যোগে ও ডাকসুর সহযোগিতায় আয়োজন করা হয় বিজয় কনসার্ট। ‘গৌরবময় বিজয়ের ৪৮ বছর’ শিরোনামে বিশ^বিদ্যালয়ের হাজী মুহম্মদ মহসিন হলের মাঠে দুপুর ২টা থেকে এটি শুরু হয়। অনুষ্ঠানের মধ্যে ছিলো মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ঢাবির শহীদ শিক্ষকবৃন্দ ও বাংলাদেশ পুলিশের শহীদ মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাংস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চ মাতান সংগীত স¤্রাজ্ঞী মমতাজ বেগম, জেমস ও তার ব্যান্ড নগর বাউল এবং চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমিসহ অন্যান্য সংগীত শিল্পীবৃন্দ। বিজয়ের গান পরিবেশন করেন ফকির আলমগীর। সাংষ্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনা করেন দেবাশীষ বিশ্বাস ও ইসরাত পায়েল। এছাড়াও এতে ছিলো বাংলাদেশ পুলিশ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা, আলোকচিত্র প্রদর্শনী এবং ডাকসুর পরিবেশনা।

বিজয় কনসার্ট অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এবং পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাঃ শফিকুল ইসলামর সভাপতিত্ব করেন। বিজয় কনসার্টের অনুষ্ঠানটি মনোজ্ঞ ফায়ার ওয়ার্কসের মধ্যদিয়ে শেষ হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ