Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেগম রোকেয়া দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

আজ ৯ ডিসেম্বর। বেগম রোকেয়া দিবস। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ঊনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক। ১৯৩২ সালের এই দিনে মারা যান তিনি। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বেগম রোকেয়া দিবস পালন এবং বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান করা হচ্ছে। দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা
নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুরের পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের একই দিনে তিনি ইন্তেকাল করেন। তিনি ঊনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজসংস্কারক। মাত্র ১৬ বছর বয়সে বেগম রোকেয়ার বিয়ে হয় সৈয়দ সাখাওয়াত হোসেনের সাথে। বিয়ের পর তিনি ‘বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন’ নামে পরিচিত হন। বেগম রোকেয়াকে তিনি লেখালেখি করতে উৎসাহ দেন এবং একটি স্কুল প্রতিষ্ঠার জন্য অর্থ আলাদা করে রাখতেন।
বেগম রোকেয়া পরে ভাগলপুরে রোকেয়া সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল নামে মেয়েদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেন। কিন্তু নানা ঝামেলার কারণে স্কুলটি বন্ধ করে দিয়ে তিনি কলকাতায় চলে যান। পরে সেখানে তিনি সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল প্রতিষ্ঠা করেন।
বেগম রোকেয়া মুসলিম নারীসমাজের মুক্তির জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। তার অবরোধবাসিনী, সুলতানার স্বপ্ন, মতিচুর, পদ্মরাগের মতো বিখ্যাত গ্রন্থের মাধ্যমে ধর্মীয় গোঁড়ামি, সামাজিক কুসংস্কার ও নারীর ওপর নানা ধরনের নির্যাতন-বন্দিদশার কথা তুলে ধরেছেন। তিনি যৌতুক ও পণপ্রথা, বাল্যবিয়েসহ নারীর প্রতি অন্যায় আচরণের বিরুদ্ধে লেখনীর মাধ্যমে রুখে দাঁড়িয়েছেন। নারীকে গৃহকোণে আবদ্ধ না রেখে সমাজের মূল ¯্রােতধারার সাথে সম্পৃক্ত করতে সদা সচেষ্ট ছিলেন।
প্রবন্ধ, গল্প ও উপন্যাসের মধ্য দিয়ে নারীশিক্ষার প্রয়োজনীয়তা এবং নারী-পূরুষের সমতাভিত্তিক সমাজ বিনির্মাণের কথা উঠে এসেছে তার লেখায়। চিন্তা-চেতনা এবং মননে তিনি (বেগম রোকেয়া) একজন প্রগতিশীল ব্যক্তিত্ব। বেগম রোকেয়ার আদর্শ, সাহস এবং কর্মময় জীবন নারীসমাজের এক অন্তহীন প্রেরণার উৎস।
বেগম রোকেয়া দিবস উপলক্ষে আজ সকাল ১০টায় ঢাকায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান এবং বেগম রোকেয়া দিবস উদযাপন করা হবে। এছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করবে। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোকেয়া দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ