Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোনাদিয়ায় শুঁটকি উৎপাদনের ধুম

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ এএম

কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের সোনাদিয়া দ্বীপে শুটকি মাছ উৎপাদনের ধুম পড়েছে। জীব বৈচিত্র্য সমৃদ্ধ একটি অনন্য সুন্দর দ্বীপ। দ্বীপটির আয়তন ৭ বর্গকিলোমিটার। কক্সবাজার জেলা সদর থেকে ৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে মহেশখালী চ্যানেলের মহেশখালী দ্বীপের দক্ষিণ দিকে অবস্থিত সোনাদিয়া। বঙ্গোপসাগর ঘেঁষে অবস্থিত সোনাদিয়ার চর এলাকায় হাজার হাজার জেলে ক্ষনস্থায়ী আবাস স্থান তৈরি করে কোটি কোটি টাকার মাছ শুকিয়ে শুটকি তৈরি করে দেশে বিদেশে রফতানি করে স্বাবলম্বী হচ্ছে।

সোনাদিয়ার প্যারাবন, চর, খাল ও মোহনায় নানা প্রজাতির মাছ ও অমেরুদন্ডী প্রাণীর নিরাপদ আবাসস্থল। এখানে ৮০ প্রজাতির মাছ পাওয়া যায়। ১৯ প্রজাতির চিংড়ি, ৫৭ প্রজাতির শামুক-ঝিনুক ও ৮ প্রজাতির কাঁকড়া পাওয়া যায়। সোনাদিয়া ইসিএ-র খাল, মোহনা এবং তীরবর্তী সমুদ্র এলাকায় বৈশ্বিকভাবে বিপন্ন ইরাওয়াদ্দি ডলফিন, বটলনোজ ডলফিন এবং পরপয়েজ দেখা যায়। এছাড়া প্যারাবনে মেছো বাঘ ও উদবিড়াল আছে। স্থলভূমির বন্যপ্রাণীর মধ্যে শিয়াল ও বাদুর উল্লেখযোগ্য।

শুটকি মাছের মধ্যে লইট্যা, চিংড়ি, ফাসিয়া, রুপচাঁদা, কামিলা, লাক্ষা, করতি, ছুরি, রুপসা, সুরমা ও বিভিন্ন প্রজাতির দৈনিক লাখ লাখ টাকার মাছ ব্যবসায়ীরা ক্রয়-বিক্রয় করে। মূল্যবান এ মাছগুলি চট্টগ্রামের আছাদগঞ্জ, ঢাকা, সিলেট, উত্তরবঙ্গের বগুড়া, রংপুর, পাবনা, টাঙ্গাইলসহ দেশের বড়-বড় শহরে রফতানি করা হয় এবং আমেরিকা, বৃটেন, থাইল্যান্ড, জার্মান, সৌদিয়া, দুবাইসহ উন্নত দেশে রফতানি করে কোটি কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।

এ ছাড়া ও কক্সবাজারের নাজিরার টেক, ধলঘাটার সাপমারার ডেইল এলাকায় মাছ শুকানোর ধুম পড়েছে। সোনাদিয়া চরের ব্যবসায়ী নজরুল ইসলাম জানান, চর থেকে কোটি কোটি টাকার শুকনো মাছ ঢাকা, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, চট্টগ্রাম, খাগড়াছড়িসহ বিভিন্ন জায়গায় বিক্রি করে প্রচুর লাভবান হয়। ব্যবসায়ী ছৈয়দ হোসেন জানান, চর থেকে দৈনিক লাখ লাখ টাকার মাছ কিনে বিভিন্ন জায়গার নির্ধারিত ব্যবসায়ীদেরকে সাপ্লাই দিয়ে প্রচুর টাকা লাভবান হই। ব্যবসায়ী ও ফিশিং ট্রলারের মালিক মাহমদুল করিম জানান, আমি সুযোগ বুঝে সস্তা দাম দিয়ে লাখ লাখ টাকার মাছ গুদামজাত করে রাখি। বর্ষাকালে দাম চড়া হলে বিক্রি করা হয়। বর্তমানে শুটকি উৎপাদনে পুরো সোনাদিয়া চর এলাকায় মাচা তৈরি করে জেলেরা শুটকি উৎপাদন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ