Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চুনারুঘাটে ৫ ইটভাটাকে জরিমানা

চুনারুঘাট (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নে ও চানভাঙ্গা এলাকায় অভিযান চালিয়ে ৫টি ইটভাটাকে ২ লাখ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। অপরদিকে উপজেলার পাইকপাড়া ইউনিয়নের ঘনেশপুর বাজার থেকে প্রায় ৫ লাখ টাকার মূল্যের ২শ’ ৫০ টুকরা সেগুন গাছ জব্দ করা হয়।

গত বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এ মোবাইল কোর্ট পরিচালনা করেন চুনারুঘাটের সহকারি কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতিমা। তিনি জানান, জরিমানাকৃত ইটভাটাগুলোর লাইসেন্স, ব্যবহার ভিত্তিক ভ‚মি উন্নয়ন কর পরিশোধ, বৈধভাবে মাটি ক্রয়ের কাগজপত্র না দেখাতে পারায় ইটভাটার মালিকদের এ জরিমানা করা হয়। তিনি আরও জানান, শতকরা ৫০ ভাগ ফাঁপা ইট তৈরি না করা ও ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩-এর বিভিন্ন ধারা অনুযায়ী এবং ইটভাটার ব্যবহৃত সঠিক জায়গা সার্ভেয়ার কর্তৃক পরিমাপ করা হয় ও ব্যবহৃত স্থানের সঠিক পরিমান ভ‚মি উন্নয়ন কর প্রদান করতে নির্দেশ দেয়া হয়। জরিমানাকৃত ইটভাটাগুলো হলো নিউ সোহাগ ব্রিক্স ১ লাখ টাকা, নিউ তরফ ব্রিক্স ৪০ হাজার, তিতাস ব্রিক্স ৪০ হাজার, খোয়াই ব্রিক্স ৩০ হাজার এবং শোভা ব্রিক্স ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ