Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রামগঞ্জে মাদরাসা অধ্যক্ষ বরখাস্ত

জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিবাদ, শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন

ল²ীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রামগঞ্জ উপজেলার হযরত শাহ মিরান (রহ.)’র আলীম মাদরাসার অধ্যক্ষকে বহিস্কারের ঘটনায় গতকাল সোমবার সকালে মাদরাসার শ্রেনী কক্ষে তালা ঝুলিয়ে বার্ষিক পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা।
হযরত শাহ মিরান (রহ.)-এর আলীম মাদরাসার ব্যবস্থপনা কমিটির সভাপতির পছন্দের প্রার্থীকে নিয়োগ না দেয়ায় বেসরকারি চাকরি বিধিমালা ১৯৭৯ এর ১৩(১) ধারা মোতাবেক গত ১ ডিসেম্বর বিভিন্ন অনিয়মের অভিযোগে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ এটিএম আব্দুল্লাহ ভূঁইয়াকে সাময়িক বরখাস্ত করেছে ব্যবস্থপনা কমিটির সভাপতি মো. নূরুজ্জামান খান।
গতকাল সোমবার সকালে পূর্বের নির্ধারিত বার্ষিক পরীক্ষা দিতে মাদরাসায় এসে অধ্যক্ষকে বহিস্কারের সংবাদ শুনে শিক্ষার্থীরা শ্রেনীকক্ষে তালাদিয়ে পরীক্ষা বর্জন করে অধ্যক্ষকে পুনঃবহাল ও কমিটির সভাপতিকে বহিষ্কারের দাবিতে মাদরাসা প্রঙ্গনে বিক্ষোভ করে।
প্রায় ৩ ঘন্টা বিক্ষোভ শেষে দুপুরে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) হুমায়ুন রশীদ ঘটনাস্থলে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে বিষয়টির সমাধান করবেন বলে বিক্ষোভরত শিক্ষার্থীদের শান্ত করেন। এবং আজ মঙ্গলবার থেকে শিক্ষার্থীদের পূর্ব নির্ধারিত পরীক্ষায় অংশগ্রহন নিশ্চিত করেন।
প্রতিষ্ঠানটির অফিস সূত্রে জানা যায়, সরকারি নির্দেশনা মোতাবেক সহকারি অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া তালিকায় থাকা প্রথম শিক্ষক আব্দুল গাফফারকে নিয়োগ দিলে সভাপতি আপত্তি জানিয়ে ৩য় শিক্ষক এছহানকে নিয়োগ দিতে অধ্যক্ষকে ছাপ প্রয়োগ করে। এ নিয়ে দীর্ঘদিন ধরে মাদরাসাটির অধ্যক্ষ ও সভাপতির মধ্যে দ্ব›দ্ব চলছে। গত রবিবার মাদরাসা ব্যবস্থাপনা কমিটির ভুয়া সভা দেখিয়ে আর্থিক অনিয়মসহ নানা অনিয়মের অভিযোগ এনে অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করে ৭ দিনের মধ্যে অভিযোগের আলোকে কারণ দর্শাতে বলেন। সে সাথে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসাবে ঐ মাদরাসার আরেক শিক্ষক নাজমুল আলমকে দায়িত্ব দেয় কমিটির সভাপতি।
প্রতিষ্ঠানটির অধ্যক্ষ এটিএম আব্দুল্লাহ বলেন, সভাপতির নিজের লোককে পদোন্নতি না দেয়ায় আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে আমাকে বহিস্কার করে ব্যবস্থাপনা কমিটি। তবে তিনি অসুস্থতার কারণে ঢাকায় রয়েছেন।
ব্যবস্থাপনা কমিটির সভাপতি নুরুজ্জামান খান বলেন, মাদরাসার অর্থ আত্মসাতসহ অধ্যক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তাই তাকে সাময়িক বরখাস্ত করে ৭দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) হুমায়ূন রশীদ বলেন, অধ্যক্ষ ঢাকা থেকে আসলে সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে বিষয়টি সমাধান করা হবে। আজ মঙ্গলবার থেকে পূর্ব নির্ধারিত পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহন করবে।
অপরদিকে অধ্যক্ষকে সাময়িক বরখাস্তের প্রতিবাদে গতকাল সোমবার বিকেলে বাংলাদেশে জমিয়াতুল মোদার্রেছীন রামগঞ্জ উপজেলা শাখার সভাপতি এএইচএম মোস্তাক আহম্মেদ, সাধারণ সম্পাদক মো. খলিলুর রহমান ও সাংগঠনিক সম্পাদক মো. মুরাদ হাসানসহ নেতৃবৃন্দ এক যৌথ বিবৃতিতে সৃষ্ট ঘটনার প্রতিবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ