Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নদীতে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ নিধন

চাটমোহর (পাবনা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পাবনার চাটমোহরের বিভিন্ন নদীতে সোঁতি জাল দিয়ে মাছ নিধনের উৎসব চলছে অপরদিকে সোঁতি জালের উজানে গ্যাস ট্যাবলেট দিয়েও মাছ নিধন করছে এক শ্রেণির অসাধু ব্যক্তিরা। চাটমোহরের বিভিন্ন নদীতে এক শ্রেণির সুবিধাবাদীরা সোঁতিজাল স্থাপন করে নদী থেকে ছেঁকে মাছ শিকার করছে।
জানা যায়, চাটমোহরের বিভিন্ন নদ নদী, জলাশয় থেকে পানি চলে যাওয়ার মূহুর্তে সুবিধাবাদী এক শ্রেণির মানুষ সোঁতিজাল স্থাপন করে ছেঁকে মাছ শিকার করেও ক্ষ্যান্ত হয়নি তারা পানির সোঁতি জালের ১ কিলোমিটার উজানে গ্যাস ট্যাবলেট প্রয়োগ করে মাছের বংশ নিশ্চিহ্ন করছে। গ্যাস ট্যাবলেট প্রয়োগের ফলে মাছ দুর্বল হয়ে পড়ে ফলে খুব সহজেই মাছ জালে ধরা পড়ছে। গ্যাস ট্যাবলেট প্রয়োগের ফলে পানি দূষিত হচ্ছে এবং পানির মধ্যে কীটপতঙ্গও মারা যাচ্ছে। এতে পরিবেশের জীব বৈচিত্র হুমকির মুখে পড়ছে। জানা যায়, উপজেলার কিনু সরকারের জোলায় পাশে, গুমানী নদীর ধর্মগাছা ব্রিজ, ছাওয়ালদহ, মুনিয়াদিঘী কৃষি কলেজের পাশে, কাটানদীর পাইকপাড়া পয়েন্ট, চিনাভাতকুর কবরস্থানের পাশে সোঁতিজার স্থাপন করা হয়েছে। চাটমোহর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, নদীর পানিতে বিষ প্রয়োগ করে মাছ নিধনের আমার জানা নাই। তবে বিষয়টি আমি খতিয়ে দেখবো এবং কেউ এ কাজ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের ব্যবস্থা করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ