Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

১৩ হাজার মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে। গত শুক্রবার বিকেলে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা আ.লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল এমপি।
এ উপলক্ষে কেইন কেরিয়ার আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য শিমুল বলেন, সরকার ভর্তুকি দিয়ে জনকল্যাণে রাষ্ট্রায়াত্ত চিনিকলে স্বাস্থ্যসম্মত চিনি উৎপাদন কার্যক্রম অব্যাহত রেখেছে। পাশাপাশি আখ চাষিদের স্বার্থ সংরক্ষণে ন্যায্য মূল্যে আখ ক্রয় এবং সময়মত আখের মূল্য পরিশোধ করছে। এই চিনিকলে সংসদ সদস্য শিমুল বলেন, সহ¯্রাধিক মানুষের কর্মসংস্থান হয়েছে। এই শিল্পকে বাঁচিয়ে রাখা প্রয়োজন। এই লক্ষ্যমাত্রা পূরণে কৃষকদের উচিৎ চিনিকলে আখ সরবরাহ করা। বর্তমান সরকার নাটোরসহ রাষ্ট্রায়াত্ত সকল চিনিকলে বহুমুখীকরন প্রকল্প হাতে নিয়েছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হবে। এর ফলে চিনিকলগুলো লাভজনক হয়ে উঠবে।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম জিয়াউল হক উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, জেলা আ.লীগের সহ সভাপতি অধ্যাপক শামসুল ইসলাম ও যুুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মর্তুজা আলী বাবলু প্রমুখ। এর আগে ৩৬তম আখ মাড়াই মৌসুম সফল করতে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করে চিনিকল কর্তৃপক্ষ।
নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক মো. রুস্তম আলী জানান, চিনিকল এলাকার আখ চাষিদের প্রণোদনা প্রদান করতে পাঁচ কোটি ৪৪ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়। এই ঋণের অর্থে পাঁচ হাজার ২৭৮জন কৃষক তাদের জমিতে আখ উৎপাদনে বীজ ও সার সংগ্রহ করেছেন এবং জমিতে সেচ দিয়েছেন। চিনিকলে কৃষকদের বিক্রয়লব্ধ আখের মূল্য থেকে এই ঋণের অর্থ সমন্বয় করা হবে।

নাটোর চিনিকল এলাকায় চলতি মৌসুমে ১৪ হাজার ১৫৩ একর জমিতে দুই লাখ ৫৪ হাজার টন আখ উৎপাদিত হয়েছে।
চিনিকলের আটটি সাব-জোনের ৫১টি সেন্টারের অধীন কৃষকদের পরিস্কার-পরিচ্ছন্ন ও মানসম্পন্ন আখ চিনিকলে সরবরাহের জন্যে অনুরোধ জানিয়ে প্রচারণা চালানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ