Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘সরকারিভাবে পেডি সাইলো নির্মাণের দাবি কৃষকদের’

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিরামপুর উপজেলায় সরকারি ভাবে পেডি সাইলো নির্মাণ করার দাবি
কৃষকদের। পেডি সাইলো নির্মাণ করার করা হলে এবং সাইলো ফেনিং মেশিন দিয়ে প্রতি ঘন্টায় শত শত মন ভেজা ও কাঁচা ধান গুদাম জাত করা যেত। ফলে কৃষকরা লাভমান হত। এ অঞ্চলে গরীর কৃষকের অর্থনীতির চাকা সচল হত।
জানা যায়, বিরামপুর উপজেলাটি শস্য ভান্ডার হিসাবে খ্যাত। চার উপজেলার ব্যবসায়ীদের যোগাযোগের প্রধান প্রাণ কেন্দ্র। এ অঞ্চলের কৃষকের উৎপাদিত পণ্য বছরের দুই ফসল ধান, এই ধান দিয়েই কৃষকেরা সারা বছর সকল ধরণের কার্য পরিচালনা করে থাকেন। আমন মৌসুমে আবহাওয়া কৃষকের অনুক‚লে থাকায় বোরো মৌসুমে হাজার হাজার টন ধান নিয়ে কৃষকরা পড়তে হয় বিপাকে। এক সাথে শত শত একর জমির ধান কাটা মাড়াই করতে হয়। চাহিদার তুলনায় উৎপাদন বেশি এবং বর্ষা মৌসমে কৃষকরা ঠিকমত ভেজা ও কাঁচা ধান শুকানোর জায়গা না থাকায় কষ্টের উৎপাদিত ধান নষ্ট হয়ে যায়। পানির দামে ধান বিক্রি করতে হয়। ধান কেনার লোক পাওয়া যায় না। মাথার ঘাম পায়ে ফেলে বাম্পার ফলনেও দাম পড়তির কারণে কৃষকের মুখে হাসি থাকে না।
বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্রপাল জানান, প্রতিবছর এ উপজেলায় (প্রায়) দেড় লক্ষ মেট্রিক টন ধান উৎপন্ন হয়।
দিনাজপুর-৬ এর সংসদ সদস্য শিবলি সাদিক বলেন, বোরে মৌসুমে ৪ উপজেলায় কৃষক ধান নিয়ে পড়ে বিপাকে। তার নির্বাচনী এলাকায় ধান রাখার জন্য প্রতিটি উপজেলায় পেডি সাইলো নির্মাণের জন্য বর্তমান কৃষি বান্ধব সরকারের প্রাধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ