Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন সড়ক আইন নিয়ে আতঙ্কের কিছু নেই চট্টগ্রামের ডিআইজি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

নতুন সড়ক আইন নিয়ে আতঙ্কের কিছু নেই উল্লেখ করে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেছেন, এ আইন ধীরে সুস্থে প্রয়োগ করা হবে। তার আগে পরিবহন সংশ্লিষ্ট সবাইকে এ আইনের ব্যাপারে সচেতন করা হবে। তিনি বিক্ষোভ ধর্মঘটের মতো কর্মসূচিতে না গিয়ে আইনের নেতিবাচক কিছু থাকলে তা সরকারের নজরে আনার জন্য পরিবহন মালিক ও শ্রমিক সংগঠন নেতাদের প্রতি আহ্বান জানান।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্সে নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের জন্য পরিবহন মালিক, শ্রমিকদের সাথে সচেতনতামূলক সভায় এ আহ্বান জানান তিনি। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রামের পুলিশ সুপার অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত নূরেআলম মিনা।

প্রধান অতিথির বক্তব্যে আইন প্রয়োগে পুলিশ পরিবহন শ্রমিকদের ওপর কোন ধরনের হয়রানি করবে না বলেও আশ্বাস দেন চট্টগ্রামের রেঞ্জ ডিআইজি। আমরা চাই একটা মামলাও যাতে না হয়। সরকারের ইনকাম করে দেয়ার জন্য পুলিশ বসে নেই। কাস্টমস, ইনকামট্যাক্স সরকারের রেভিনিউ কালেকশন করে দিবে। আমি মামলা করে সরকারকে দুই পাঁচ হাজার টাকা ইনকাম করে দিব এটা আমাদের উদ্দেশ্যে না। আমাদের উদ্দেশ্য সড়কে শৃঙ্খলা ফেরত আনা।

পরিবহন শ্রমিক ও মালিক সংগঠনের নেতারা এ আইনকে কালো আইন উল্লেখ করে বাস্তবায়ন শুরু হলে সারা দেশে শ্রমিক বিক্ষোভে বিস্ফোরণ ঘটনার আশঙ্কা প্রকাশ করেন। তারা বলেন, অবকাঠামো সুবিধা না দিয়ে এ আইনে পরিবহন মালিক শ্রমিকদের গলায় রশি লাগানোর ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেনের পূর্বাঞ্চলীয় সভাপতি মৃণাল চৌধুরী বলেন, নতুন আইনে চালক ৮ম শ্রেণি এবং সহকারী ৫ম শ্রেণি পাস হতে হবে বলা হয়েছে।

এ আইন মানতে গেলে দেশে অঘোষিতভাবে পরিবহন ধর্মঘট শুরু হয়ে যাবে। কারণ বর্তমানে যেসব চালক সহকারী রয়েছেন বেশিরভাগই এত পড়ালেখায় নেই। সড়কে পরিবহন মালিক, শ্রমিক, বিআরটিএ, রোডস অ্যান্ড হাইওয়ে, ট্রাফিক পুলিশ থেকে শুরু করে কয়েকটি পক্ষ আছে উল্লেখ করে তিনি বলেন, একটি পক্ষকে দায়ি করে ব্যবহারিক ভাবে নিরাপদ সড়ক পাওয়া কঠিন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আন্তঃজেলা বাস মালিক সমিতির সভাপতি কফিল আহমেদ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. মুছা, ট্রাক কভার্ড ভ্যান মালিক সমিতির কেন্দ্রীয় মহাসচিব মোজাফ্ফর হোসেন, সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মঞ্জুর আলম মঞ্জু, চট্টগ্রাম বন্দর ট্রাক মালিক সমিতির সভাপতি জহুর আহমেদ, চট্টগ্রাম জেলা ট্রাক, কাভার্ড ভ্যান মালিক সমিতির আবুল হাশেমসহ বিভিন্ন পরিবহন মালিক, শ্রমিক নেতৃবৃন্দ।

 

সাব-রেজিস্ট্রার ও অফিস সহকারী আটক
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার : ঘুষ গ্রহণকালে কুষ্টিয়া সদর সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার সিংহ এবং অফিস সহকারী রফিকুল ইসলাম মুকুল দুদকের অভিযানে হাতনাতে আটক হয়েছেন।

গতকাল বেলা ১টায় কুষ্টিয়া সদর সাব-রেজিষ্ট্রি অফিসে ঘণ্টাব্যাপী চলা এ অভিযানে আটকদের কাছ থেকে হাতেনাতে ঘুষের এক লাখ ৪ হাজার ৪০০ টাকা উদ্ধার করেছে দুদকের অভিযানিক দল। এ সময় সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট পার্থ প্রতীম শীল, কুষ্টিয়া মডেল থানা পুলিশের অফিসার ইনচার্জ নাসির উদ্দিন ও এসআই আতিকুর রহমান আতিকসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ