Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুরমা সুরক্ষায় ১২১ কোটি টাকার প্রকল্প

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম


সুরমা নদী ভাঙনের হাত থেকে সুরক্ষার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলায় দশ গ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগণা বাজার এলাকায় প্রকল্প বাস্তবায়ন করবে পানিসম্পদ মন্ত্রণালয়। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি ৮২ লাখ টাকা। প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেয়েছে। জানা গেছে, সুরমা নদী ভাঙনের হাত থেকে রক্ষা প্রকল্পের আওতায় ১৬৫০ মিটার প্রতিরক্ষা বাঁধ নির্মাণসহ সাড়ে ১৮ কিলোমিটার চরও খনন করা হবে। প্রকল্প বাস্তবায়িত হলে ১ হাজার ৫১৭টি বসতবাড়ি, ৩৪টি সড়ক, ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুটি মাদ্রাসা ও এতিমখানা, সাতটি মসজিদ সরমাগর্ভে বিলীনের আশংকামুক্ত হবে। এছাড়া চর খননের মাধ্যমে স্থানীয় নৌ-যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে, সামাজিক সুরক্ষাসহ কর্মসংস্থানের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন হবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা আশা করছেন।
তারা বলছেন, প্রকল্প এলাকায় বসত বাড়ি, রাস্তাঘাট, বাজার শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি সুরমা নদীর ভাঙনের সম্মুখীন। এ সমস্যা সমাধানে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড গঠিত কারিগরি কমিটির সুপারিশে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা জানান, প্রকল্পটি প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ২৫ মার্চ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুণর্গঠন করা হয়েছে। গত মঙ্গলবার প্রকল্পটি একনেক সভায় ওঠে। এতে প্রকল্পটি পাস হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি জানান, ১২০ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পটি আগামী ২০২২ সালের জুনের মধ্যে বাস্তবায়িত হবে।

=



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ