Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কর্মসংস্থান হবে ১২ হাজার যুবকের

মাগুরাসহ ৭ জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার

সাইদুর রহমান, মাগুরা থেকে | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মাগুরাসহ দেশের ৭টি জেলায় ছয়তলা ভবন বিশিষ্ট শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। যেখানে অন্তত:পক্ষে ১২ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রশিক্ষন পাবে ১৭ হাজার ৫শ যুবক। এ ছাড়া এ ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ গ্রহন করে কর্মীরা তাদের বেকারত্ব নিরশন করতে পারবে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য এড. সাইফুজ্জামান শিখর দৈনিক ইনকলিাবকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার জন্য যে কাজটি হাতে নিয়েছিলেন তা হচ্ছে দেশের সকল তরুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করা। তিনি তার সাড়ে তিন বছরে দেশের ৩৬ হাজার প্রথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। তিনি ড. কুদরতি ক্ষুদা শিক্ষা কমিশন গঠন করেন। ১৯৭৩ সালে আই এলটির সদস্য পদ নিয়ে এবং ১৯৭৫ সালে রাঙামাটির বেতবুনিয়ায় স্যাটেলাইটের আর্থ স্টেশন স্থাপন করেন। শেখ হাসিনা ২০১৮ সালের ১১ মে মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করেছেন।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসির সভাপতিত্বে সম্প্রতি মাগুরায় অনুষ্ঠিত এক সেমিনারের উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর আরো জানান, মাগুরা, কুমিল্লা, চট্টগ্রাম, নাটোর, সিলেট, বরিশাল ও নেত্রকনায় জেলায় ১টি করে শেখ কামাল আইটি ট্রেনিং এ্যান্ড ইনকিউবেশন সেন্টার তৈরি করা হচ্ছে। ২০২০ সালের জুন মাসে এ ভবনগুলোর নির্মাণ কাজ শেষ হবে।

প্রকল্পটির কাজ সমাপ্ত হলে প্রায় ১২ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। যেখানে প্রতিটি সেন্টারে গ্রাফিক্স ডিজাইন, এনড্রয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, থ্রিডি এনিমেশন, সার্চইঞ্জিন অপটিমাইজেশন, ডিজিটাল মার্কেটিং, ই-কমার্স কন্ডাক্টিং, এন্টারপ্রনারশিপ ডেভেলপমেন্ট এ্যান্ড ম্যানেজম্যান্ট, ওয়েবসাইট ম্যানেজম্যান্ট এন্ড ওয়েবসাইট ডিজাইন, ওয়েব এ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টসহ আইটি’র ১০টি বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন।

প্রতিটি সেন্টারে ২ হাজার ৫০০ জনসহ দেশের ৭ সেন্টারে মোট ১৭ হাজার ৫০০ জন প্রশিক্ষাণ লাভের সুযোগ পাবেন বলেও তিনি জানান। মাগুরায় নির্মানাধীন শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউেিবশন সেন্টারের নির্মান কাজ সম্প্রতি পরিদর্শন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ সময় তার সাথে ছিলেন সাইফুজ্জামান শিখর এমপি। সাইফুজ্জামান শিখর মাগুরার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি মাগুরায় আর্ন্তজাতিক মানের স্টেডিয়াম নির্মাণ, মাগুরায় মেডিকেল কলেজ স্থাপন, চার লেন সড়ক নির্মাণ, রেল লাইন স্থাপন, ব্যবসায় অঞ্চল স্থাপন, ডায়বেটিক হাসপাতাল নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে অবদান রাখছেন।
তিনি জানান, মাগুরায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন তার স্বপ্নের মধ্য রয়েছে। তিনি মাগুরার উন্নয়নে সবার সহযোগীতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ