Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে পেট্রল সঙ্কট

পার্বতীপুর (দিনাজপুর) থেকে এম এ জলিল সরকার : | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম


 মৌলভাবাজারে রশিদপুর গ্যাস ফিল্ড শ্রমিকদের দাবি দাওয়ার কারণে দেশের উত্তরাঞ্চলের পার্বতীপুুরে রেলহেড অয়েল ডিপোতে পেট্রোলের মজুদ আশংকাজনক হারে কমে যাওয়ায় উত্তরাঞ্চলের আট জেলায় পেট্রোল সরবরাহ প্রায় শূণ্যের কোটায় নেমে এসেছে। এ ডিপোতে দৈনিক পেট্রোলের চাহিদা এক লাখ ৮০ হাজার লিটার। কিন্তু বর্তমানে প্রতি সপ্তাহে মাত্র এক লাখ ৮০ হাজার লিটার ডিপোতে পেট্রোল সরবরাহ দেয়া হচ্ছে। এ ডিপোতে চাহিদা ১৩ লাখ। কিন্তু সরবরাহ করা হচ্ছে সাড়ে ৪ লাখ-৫ লাখ লিটার। সোমবার বিকালে পদ্মা ডিপো থেকে ৫০ হাজার লিটার তেল সরবরাহ করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানান।
জানা যায়, দীর্ঘদিন ধরে মৌলভীবাজারের রশিদপুর গ্যাস ফিল্ড হতে সড়ক পথে পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে পেট্রোল সরবরাহ করা হতো। পেট্রোবাংলার আওতাধীন তিন কোম্পানি পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেড একদিন পর পর ট্যাংকলরীতে করে ৪ লাখ ৫ হাজার লিটার পেট্রোল পার্বতীপুুর রেলহেড অয়েল ডিপোতে সরবরাহ করতো। ডিপো থেকে প্রতিদিন উত্তরাঞ্চলের ৮ জেলা ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, দিনাজপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধার ৪শ ৫০টি পেট্রোল পাম্পে পেট্রোল সরবরাহ করা হতো। এতে এ অঞ্চলের পেট্রোলের চাহিদা পুরণ হতো। প্রায় মাস খানিক ধরে রশিদপুর গ্যাসফিল্ড থেকে হঠাৎ করে পেট্রোল আসা কমে যাওয়ায় ডিপোতে পেট্রোল সংকট দেখা দিয়েছে। তবে কিছুদিনের মধ্যে তা সরবরাহ স্বাভাবিক হবে।
অয়েল ডিপোর ইনচার্জ আজম খান বলেন, যেখানে আগে তিন কোম্পানি মিলে সপ্তাহে একশ’ লরী পেট্রোল আসতো, সেখানে সপ্তাহে আসছে মাত্র ৩০ লরী। এ সপ্তাহে সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ লিটার পেট্রোল পাওয়া গেছে এগুলো কিছুকিছু করে সরবরাহ করা হচ্ছে।
দিনাজপুর জেলা পেট্রোল পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. রওশন আলী সরকার বলেন, পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে প্রায় মাস খানিক ধরে পেট্রোল সংকট চলছে। পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ে পেট্রোল সংকট চরমে। ইতিমধ্যে অনেকে পেট্রোল পাম্প বন্ধ রেখেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ