Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চন্দনাইশে মুলাতেই খুশি

এম এ মোহসিন, চন্দনাইশ (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

চন্দনাইশে এ বারের শীত আগমনের পূর্বেই কৃষকদের উৎপাদিত আগাম সবজির মধ্যে মুলার ফলন হয়েছে বেশি। অন্যান্য বছরের ন্যায় এ বছরও মুলা চাষে বাম্পান ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে।

চন্দনাইশ সাতকানিয়া সীমান্তে চিড়িংঘাটা এলাকার মুলা চাষি বাছা মিয়া জানান, প্রতি কানি জমিতে মুলা চাষে ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হয় এবং বাজারের শুরুতে মুলার দাম যে হারে পাওয়া যায় তাতে লাখ টাকা পর্যন্ত আয় হয়। তবে পরবর্তীতে ক্রমশ দাম কমতে কমতে বর্তমান বাজার অনুপাতে ৬০ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত আয় হবে।
দোহাজারী রেলওয়ে স্টেশনের সংলগ্ন এশিয়ার মাঠে প্রতিদিন সকালে কাঁচা সবজি বাজারে মুলা বিক্রি করতে আসা বাচা মিয়া এসব কথা বলেন। তাছাড়া দোহাজারী রায় জোয়ার কৃষক কালু মিয়া জানান, চন্দনাইশে রায় জোয়ার দোহাজারী সঙ্খ নদীর তীরবর্তী অন্যান্য বছরের ন্যায় এ বছর ও মুলা চাষের বাম্পান ফলন হয়েছে ভাল।

কৃষকদের উৎপাদিত মুলা দোহাজারী এশিয়ার মাঠে প্রতিদিন সকালে কাঁচা সবজি বাজার থেকে সবজি বেপারীরা কৃষকদের কাজ থেকে কিনে ট্রাকে ট্রাকে করে চন্দনাইশ উপজেলা ছাড়াও উত্তরে চট্টগ্রাম শহর ও দক্ষিনে কক্সবাজার পর্যন্ত বিক্রির জন্য প্রতিনিয়ত নিয়ে যায। বর্তমান খুচরা বাজারে প্রতিকেজি মুলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ