Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিরামপুরে আমনের বাম্পার ফলন

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় ভরা আমনের এই মৌসুমে মাঠে মাঠে শোভা পাচ্ছে বিভিন্ন জাতের ধান। কয়েকদিন পর ঘরে উঠবে নতুন ধান, বাড়বে ব্যস্ততা। কিন্ত গত বোরো মৌসুমে কৃষক ফসলের ন্যায্য মূল্য পায়নি। পানির দামে তাদের ধান বিক্রি করতে হয়েছে। বাম্পার ফলন হলেও কৃষক ঠকছে দাম থেকে । আমান মৌসুমে তারা কি ধানের দাম পাবে এই দুশ্চিন্তা যেনো তাদের কাটছেনা।
কৃষি স¤প্রাসারন সূত্রে জানা যায়, এবার এই উপজেলায় (প্রায়) ১৮ হাজার হেক্টর জমিতে কৃষক আমন ধানের চাষ করে। ব্রি ধান-৩৪,স্বরনা-৫, গুটি স্বরনা,ও সম্পা কাটারী ধান এর বাম্পার ফলন হয়েছে। বিশেষ করে সুগন্ধি ধান ব্রি-৩৪ এর আবাদ ব্যাপক ভাবে বেড়েছে।
কৃষকরা জানান, আমন মৌসুমে আবহাওয়া কৃষকের অনুকুলে থাকায় এবং সময় মতো বৃষ্টি হবার কারনে আমন ক্ষেতে পোকার উপদ্রব কম, কৃষকের নিয়মিত আমনের জমিতে বালাই নাশক প্রয়োগে কারেন্ট পোকা, মাজরা পোকা,পাতাপোড়া, খোলপোড়া ও ধানের বøাষ্ট রোগ কম হয়েছে। ধানে চিটা নেই।
উপজেলা কৃষি কমকর্তা নিকছন চন্দ্র পাল জানান, উপজেলার প্রায় ৩৪ হাজার কৃষক রয়েছে। প্রতিটি মৌসুমে চাষীদের পরামর্শ দিয়ে উদ্বকরন করা হয়। এবং সরকারিভাবে বিভিন্ন সহয়তা প্রদান করা হচ্ছে।



 

Show all comments
  • Razu Ahmed ৫ নভেম্বর, ২০১৯, ১২:৪২ পিএম says : 0
    উপজেলা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ