Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আক্রান্ত গরু নিয়ে বিপাকে কৃষক

বিরামপুরে লামপি ভাইরাস

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় ছড়িয়ে পড়েছে লামপি ভাইরাস। এ ভাইরাসে প্রতিদিন আক্রান্ত হচ্ছে শ’ শ’ গরু। গরুর চিকিৎসা করাতে গিয়ে বিপাকে পড়ছে খামারি মালিক ও গ্রাম-গঞ্জের গরুর মালিকগণ। পশু হাসপাতালে বাড়ছে আক্রান্ত গরুর ভিড়।

জানা যায়, লামপি ভাইরাস একটি মারাত্বক ছোঁয়াসে রোগ। এই ভাইরাসটি বিশেষ করে গরুকে আক্রান্ত করে। প্রথমে গরুর গায়ে ১০৬ ডিগ্রি জ্বার আসে, পায়ের নিচে ফুলে যায়, গলায় গুটি-গুটি বের হয়, চামড়ায় ক্ষত সৃষ্টি করে, বুকের নিচে ফুলে ওটা এর লক্ষন। এই রোগটি প্রথমে আফ্রিকা তারপর চীন ও ভারতে ছড়িয়ে পড়ে। গত ৩/৪ মাস ধরে বাংলাদেশ এর প্রদুরভাব বাড়ছে। ছড়িয়ে পড়েছে বিভিন্ন এলাকায় গরুর লামপি ভাইরাস একটি স্কীন ডিজিস, এটি ব্যায় বহুল চিকিৎসা। এই রোগে গরুর মৃত্যুর হার কম হলেও চিকিৎসা ব্যায় বহুল। এই রোগটি সারতে কমপক্ষে ২১ দিন সময় লাগে। প্রতিদিন দামি দামি ইনজেকশন পুশ করতে হয়। মৃত্যুর হার কম। অন্যদিকে এর কোন প্রতিশোধক টিকা নেই বলে জানা যায়।

বিরামপর উপজেলার বিনাইল ইউপির খিয়ার তেঘরিয়া গ্রামের কৃষক জহুরুল ইসলাম জানান, যে তার বাড়িতে ৬টি গরু রয়েছে। প্রতিটি গরু এই রোগে আক্রান্ত। কার্তিক মাস, হাতে টাকা পয়সা নেই, তার ওপর গরুর মড়ক, প্রতিটি গরুকে চিকিৎসা দিতে ৩/৪ হাজার টাকা খরচ হচ্ছে। সরকারি পশু হাসপাতালে গেলে কোন ওষুধ ফ্রি পাওয়া যায় না। ডাক্তার শুধু প্রেসক্রিপশন করে দেন। বাইর থেকে হাজার হাজার টাকার ওষুধ কিনতে হয়।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকের বাড়িতে গবাদি পশু বিশেষ করে গরুগুলি এই রোগ আক্রান্ত।
আক্রান্ত গরু নিয়ে নিম্নআয়ের কৃষক ও খামারিরা পড়েছে বিপাকে। বিরামপুর পশু হাসপাতালে দু’জন উপ-সহকারী, প্রাণী সম্পদ কর্মকর্তা ও একজন অফিসার দিয়ে উপজেলার হাজার হাজার গবাদি পশুর চিকিৎসা দেয়া হচ্ছে। এই পশু হাসপাতালে নেই ভেটেনারি সার্জন।
এ ব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ কমকর্তা ইদ্রিস আলী জানান, প্রায় ৮৫ হাজার গবাদি পশু এ উপজেলায় রয়েছে। এর মধ্যে গরুর সংখ্যাই বেশি। প্রতিটি এলাকা থেকে প্রতিদিন লামপি ভাইরাসে আক্রান্ত গরুর চিকিৎসা দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ