Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা উঠে যাবার পরে দক্ষিণাঞ্চলের বাজারে কম দামে ২৩দিনের পুরনো ইলিশ, ক্রেতা কম

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ৬:৪৩ পিএম

বুধবার মধ্যরাতে ইলিশ আহরন, পরিবহন ও বিপননে ২২ দিনের নিষেধাজ্ঞা উঠে যাবার কয়েক ঘন্টার মধ্যেই দক্ষিণাঞ্চলের বাজারে বিপুল পরিমান ইলিশের ছড়াছড়ি। দামও যথেষ্ঠ কম। অথচ রাত ১২টায় ইলিশ আহরনে নিষেধাজ্ঞা উঠে যাবার পরবর্তি সকাল ৮টার মধ্যে এত বিপুল পরিমান মাছ বাজারে আসার কথা নয়। মূলত গত ৯অক্টোবর রাতে নিষেধাজ্ঞা কার্যকর হবার আগে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন মোকামের আড়ত ছাড়াও কিছু ট্রলারে বরফ দিয়ে বিমেষ ব্যবস্থায় বিপুল পরিমান ইলিশ মজুদ ছিল। সেসব মাছ বৃহস্পতিবার ভোর থেকে বাজারে ছেড়েছে আড়তদাররা।
তবে দীর্ঘ ২৩Ñ২৪ দিনের পুরনো এসব মাছের গুনগত মান যেমনি খারাপ, তেমনি স্বাদও তাজা ইলিশের মত নয়। ফলে অনেকটা কম দরেই আড়দাররা এসব মাছ বৃহস্পতিবার ভোর থেকেই বাজারে ছেড়েছে।
বরিশাল ছাড়াও ভোলার বিভিন্ন মোকাম এবং পটুয়াখালী আলীপুরÑমহিপুর, গলাচিপা, বরগুনার পাথরঘাটা এবং পিরাজপুরের পাড়েরহাট আড়ত থেকে বৃহস্পতিবার সকাল থেকে ৫শ গ্রামের নিচের সাইজের ইলিশ ৩শ টাকা কেজি এবং এক কেজি সাইজের মাছ ৫শÑ৮শ টাকা কেজি দরে বিক্রী হয়েছে। আর খুচরা পর্যায়ে তা কেজি প্রতি ১শ থেকে দুশ টাকা বেশী দামে বিক্রী হয়েছে। তবে এসব মাছের ক্রেতা ছিল তুলনামূলক ভাবে যথেষ্ঠ কম। এবার ইলিশ নিষেধাজ্ঞার ২২দিনে মৎস্য বিভাগ বিভিন্ন আড়ত ও মোকামে অভিযান চালালেও বিভিন্নভাবে বিপুল পরিমান ইলিশের মজুদ ছিল দীর্ঘ ২৩দিন।
তবে বৃহস্পতিবার দুপুরের পর থেকে বরিশাল, পটুয়াখালী, ভোলা ও পিরোজপুরের বাজারে স্থানীয় নদ-নদীর কিছু তাজা ইলিশ উঠতে শুরু করে। যার দামও ছিল সকালের পুরনো ইলিশের দ্বিগুনেরও বেশী। চাহিদাও ছিল বেশী। সাগর উপক’লের ইলিশ বাজারে আসতে আরো দিন কয়েক অপেক্ষা কতরতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ