Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশাল বন্দরের নব্যতা উন্নয়নে শুক্রবার থেকে ড্রেজিং শুরু হচ্ছে

দুমাসের মধ্যে এক লাখ কিউবিক মিটার পলি অপসারন হবে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ৪:২৭ পিএম

দেশের দ্বিতীয় বৃহত্বম বরিশাল নদী বন্দরের নব্যতা উন্নয়নে শুক্রবার থেকেই ড্রেজিং শুরু করার কথা জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র প্রকৌশলী সহ দায়িত্বশীল মহল। বৃহস্পতিবার বরিশাল বন্দর ভবনে বন্দর ব্যবহারকারী সহ গনমাধ্যম প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান হয়েছে। সভায় বিআইডব্লিউটিএ’র ড্রেজিং ইউনিট, কনজর্ভেন্স এন্ড পাইলটেজ ইউনিট, নৌ নিরাপত্তা ইউনিট এবং বন্দর ও পরিবহন ইউনিটের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ অংশ নেন।
এবার বরিশাল বন্দরের নব্যতা উন্নয়নে কম-বেশী এক লাখ ঘন মিটার পলি অপসারন করতে হবে বলে জানিয়ে ডিসেম্বরের মধ্যেই সে কাজ সম্পন্ন হবে বলে নিশ্চিত করা হয়েছে কতৃপক্ষের তরফ থেকে। ইতোমধ্যে বন্দরে একটি ড্রেজার মোতায়েন করা হয়েছে বলে জানিয়ে আগামী সপ্তাহে আরো একটি ড্রেজার এখানে আসবে বলেও জানান হয়। ইতোমধ্যে বন্দরের হাইড্রোগ্রাফী সার্ভে সম্পন্ন করে চার্ট তৈরী করা হয়েছে। বন্দরের মূল টার্মনাল এলাকায় নাব্যতা কোন কোন স্থানে ১ থেকে দেড় মিটারেও হৃাস পেয়েছে বলে জানান হয়। ফলে প্রায়সই বড় মাপের নৌযানগুলো জোয়ারের জন্য ঘন্টার পর ঘন্টা আটকে থাকছে।
পরিস্থিতির ভয়াবহতা উপলব্ধি করে জরুরী ভিত্তিতে হাইড্রোগ্রাফী সার্ভে সম্পন্ন করে বন্দর সচল রাখতে প্রয়োজনীয় সব কিছু করা হবে বলেও জানান বিআইডব্লিউটিএর কর্মকর্তাবৃন্দ। তবে খননকৃত পলি ফেলা নিয়ে অতীতের মত এবারো সংকট সৃষ্টি হতে পারে বলে জানিয়ে সে ব্যপারে সবার মতামত গ্রহন করেন কতৃপক্ষ। সভায় বন্দরের সামনে থেকে অপসারিত পলি কির্তনখোলার মূল চ্যানেলে পূর্ণ ভাটার সময় ফেলার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। তবে তা কোন অবস্থাতেই যেন নদীর অন্য কোথাও নব্যতা সংকট সৃষ্টি না করে সে বিষয়ে সতর্ক থাকার পপরামর্শ দেন বন্দর ব্যবহারকারী সহ গনমাধ্যম প্রতিনিধিগন। পাশাপাশি অতীতের মত এত স্বল্প পরিমান পলি অপসারনে যেন মাসের পর মাস বন্দরের স্বাভাবিক পরিচালন ব্যহত না হয় সে ব্যপারেও জরুরী মনযোগ আকর্ষন করা হয়। জবাবে বিঅইডব্লিউটিএ’ ড্রেজিং ইউনিটের তত্বাবধায়ক প্রকৌশলী বিষয়টির প্রতি বিশেষ নজরদারীর আশ^াস দিয়ে দুমাসের মধ্যে বন্দরের ড্রেজিং সম্পন্ন করার কথা পুনরুল্লেখ করেন।
সভায় গনমাধ্যম প্রতিনিধি এবং নৌযান মালিক ও কর্মীদের তরফ থেকে বরিশালÑচাঁদপুরÑঢাকা, বরিশালÑচট্টগ্রাম এবং বরিশালÑপাতারহাটÑইলিশাÑলক্ষ্মীপুর নৌপথ সমুহের নব্যতা উন্নয়নের যোর দাবী জানান হয় । এসব নৌপথ উন্নয়নে ইতোমধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হয়েছে বলেও জানান বিঅইডব্লিউটিএ’র কর্মকর্তাবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ