Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অবহেলায় নাটোরের রাজবাড়ির শতবর্ষী বৃক্ষ

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

অযত্ম-অবহেলায় ঝোড়ে যাচ্ছে রাজসিক নাটোর রাজবাড়ির শতবর্ষী বৃক্ষ। রাজা মহারাজার স্মৃতি বিজড়িত নাটোরের অন্যতম আকর্ষণ নাটোর রানী ভবানী রাজবাড়ি। এর অসাধারণ নির্মানশৈলী আর বৃক্ষরাজী দিয়ে পরিপূর্ণ উদ্যান সহজেই আকর্ষণ করে দর্শনার্থীদের। কিন্তু কালক্রমে অযত্ম আর অবহেলায় নষ্ট হচ্ছে এর পরিবেশ। এখানকার প্রাচীন বৃক্ষরাজীর অনেকটাই আজ লুপ্ত। আর যা অবশিষ্ট আছে তাও বিলুপ্তির পথে।
তবে স¤প্রতি স্থানীয় সচেতন মহলের আগ্রহে ও প্রশাসনের সহায়তায় হারিয়ে যাওয়া বৃক্ষরাজী ও পরিবেশ ফিরয়ে আনার চেষ্টা করলেও তা মাঝে মাঝেই ব্যাহত হচ্ছে। এর ভেতরের পুকুরগুলি লিজ দেয়া হয়েছে মাছ চাষের জন্য। আর এসব পুকুরে বিভিন্ন হাইব্রিড প্রজাতির মাছ চাষ করার ফলে, পুকুরের পাড়ের মাটি খেয়ে ফেলছে মাছে, ফলে পুকুরগুলোর পাড় ভেঙে পড়ছে। এতে করে পাড়ের গাছগুলি হুমকির সন্মুখিন।
সরেজমিনে রাজবাড়ি পরিদর্শনে দেখা যায়, কালের সাক্ষী হয়ে রাজকীয় ভাবগাম্ভীর্য নিয়ে এতদিন যে বৃক্ষটি দাঁড়িয়ে ছিল, রানীভবানীর রাজবাড়িতে, আজ সেই দেবদাড়– বৃক্ষটি পড়ে গেছে পানিতে। পর্যটক ও স্থানীয় বাসিন্দারা বলছেন, কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই আমরা শতবর্ষী এই দেবদারু বৃক্ষটিকে হারালাম।

তারা আরো বলছে বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষের ফলে পুকুর পাড়ের আরো প্রায় ২২টি শতবর্ষী বৃক্ষ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে, অতিদ্রæত পদক্ষেপ না নিলে সেই বৃক্ষগুলো আমরা হারিয়ে ফেলবো। পুকুর পাড়ের আরো দুইটি ডাব গাছ মাটিসহ উপরে পুকুরের ভেতরে পড়ে গেছে, এভাবেই কমছে রাজসিক নাটোরের ঐতিহ্যবাহী রানীভবানীর রাজবাড়ির প্রাচীন বৃক্ষ।
মহারানীর এই রাজবাড়িতে মোট শতবর্ষী কয়টি বৃক্ষ আছে তার কোনো তথ্য বনবিভাগের কাছে নেই। রাজবাড়িটি প্রত্মতত্ত্ব অধিদপ্তরের অধীনে, বৃক্ষের মালিক বনবিভাগ, আর দেখভালের দায়িত্বে আছে জেলা প্রশাসন, দায়সারার পালায় সকলেই, আমরা হারাচ্ছি ঐতিহ্য। প্রাচীন এই বৃক্ষগুলি রক্ষায় এগিয়ে আসবে সর্বমহল এমনটাই প্রত্যাশা নাটোরের বৃক্ষপ্রেমীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ