Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বঙ্গবন্ধুকে নিয়ে গড়ে উঠছে সমৃদ্ধ আর্কাইভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজপথের সংগ্রাম, দীর্ঘ কারাবাসসহ দেশ গড়ার কাজে তার নেতৃত্ব দানের নানা দিক সম্বন্ধে জানতে আগ্রহী নতুন প্রজন্ম। তাই দেশে-বিদেশে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক ভিডিও ফুটেজ, পত্রপত্রিকার সংবাদের ক্লিপিংসহ ডিজিটাল তথ্যসমূহ এক জায়গায় সংরক্ষিত করা প্রয়োজন। জাতীয়ভাবে আর্কাইভ গড়ে তোলার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের আয়োজনে জাতি দেশের স্বাধীনতার স্থপতিকে আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চায়।

গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বঙ্গবন্ধুর উপর আর্কাইভ স্থাপন সংক্রান্ত এক সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলে বঙ্গবন্ধুর ভাষণ, কর্মকান্ডভিত্তিক যত ভিডিও ফুটেজ আছে, তা এটুআই প্রকল্পের সহায়তায় নিজস্ব আর্কাইভ গড়ে তোলার পাশাপাশি জাতীয়ভাবে সংরক্ষণের প্রয়োজনে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বঙ্গবন্ধু কর্নারের আর্কাইভে সংরক্ষণ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। বঙ্গবন্ধু আর্কাইভের পুরো বিষয়টি সমন্বয় করবে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর।

এটুআই-এর সহায়তায় ইনস্টিটিউট কার্যালয়ে ১২ ফুট ৮ ফুট মাপের ইন্টারঅ্যাকটিভ কিওস্কসহ ভিডিও ওয়াল স্থাপন করা হবে বলে তিনি জানান। একই রকমের ভিডিও ওয়ালসহ ডিজিটাল ক্যানভাস জাতীয় জাদুঘরসহ নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানেও গড়ে তোলা হবে।
বঙ্গবন্ধুর জীবন ও আদর্শকে ভার্চ্যুয়াল রিয়েলিটির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে আরও ভালভাবে তুলে ধরার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ইতোমধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনার সহযোগিতা নিয়ে আর্কাইভে একই সুবিধা রাখার সিদ্ধান্ত বাস্তবায়নে কার্যক্রম জোরদার করার কথা বলা হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জীনাত ইমতিয়াজ আলী, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকার, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক জনাব ফরিদ আহমেদ ভুঁইয়া, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক ও দেশ টিভির পরিচালক জনাব তারিক সুজাত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মো. নিজাম উদ্দিনসহ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, এটুআই প্রকল্প, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর ও জাতীয় বাস্তবায়ন কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ