Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোয়ান্টাম কম্পিউটিংয়ে বিপ্লব, মুহূর্তে হচ্ছে হাজার বছরের গণনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ৭:১৮ পিএম

কোয়ান্টাম কম্পিউটিং গবেষণায় অভূতপূর্ব সাফল্য এল। সম্প্রতি পরীক্ষামুলকভাবে একটি কোয়ান্টাম কম্পিউটার প্রসেসর চালিয়েছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। নতুন এই প্রসেসর মুহূর্তে যে গণনা করেছে সবথেকে শক্তিশালী সুপার কম্পিউটারেরও সেই গণনা করতে কয়েক হাজার বছর সময় লাগবে। বুধবার নেচার জার্নাল এই তথ্য প্রকাশ করেছে।

কোয়ান্টাম কম্পিউটিং এর মাধ্যমে প্রসেসিং স্পিড অনেক বাড়িয়ে নেয়া সম্ভব। এখন যে সব গণনা করতে কয়েক বছর সময় লাগে ভবিষ্যতে মুহূর্তে সেই গণনা করতে পারবে কোয়ান্টাম কম্পিউটার। কোয়ান্টাম বিটস বা কিউবিটসের মাধ্যমে কোয়ান্টাম কম্পিউটিং হয়। সেখানেই বাইনারি (শূন্য ও এক) হিসাবে তথ্য সঞ্চিত থাকে। গুগল, মাইক্রোসফট, আইবিএম, ইন্টেল এর মতো বড় টেক কোম্পানিগুলো কোয়ান্টাম কম্পিউটিং রিসার্চে যুক্ত রয়েছে।

সম্প্রতি দ্য ভার্জ এ প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, ৫৪ কিউবিটের ‘সিকামোর’ নামের একটি কোয়ান্টাম প্রসেসর ব্যবহার করে একটি গণনা ২০০ সেকেন্ডে শেষ করেছে গুগল। এই মুহূর্তে বিশ্বের সবথেকে শক্তিশালী কম্পিউটারে একই গণনা করতে ১০ হাজার বছরের বেশি সময় লাগবে। যদিও আইবিএম জানিয়েছে, গুগল আজকের সুপারকম্পিউটারকে ছোট করছে। আসলে সেগুলো ১০ হাজার বছর নয়, ৬০ ঘন্টায় এই কাজ করতে পারবে। তবে বিতর্ক যাই থাক, কোয়ান্টাম কম্পিউটার বাস্তবে প্রয়োগ করে গুগল প্রমাণ করল এই প্রযুক্তি অর্জন এখন সম্ভব। যদিও এটি বাজারে আসতে আরো কয়েক বছর সময় লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ান্টাম কম্পিউটিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ