Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুপচাঁচিয়ার শিক্ষকরা ব্যস্ত কোচিং সেন্টার নিয়ে

মো. গোলাম ফারুক, দুপচাঁচিয়া (বগুড়া) থেকে | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

দুপচাঁচিয়া উপজেলায় ব্যাঙ্গের ছাতার মতো নামে বেনামে গড়ে উঠেছে কোচিং সেন্টার। কলেজের অধিকাংশ শিক্ষকরা সরকারি সু-নির্দিষ্ট নীতিমালা তোয়াক্কা না করেই নিজেরা এই সব কোচিং সেন্টার পরিচালনা করে আসছে। এই সব শিক্ষকরা ইচ্ছেমতো কলেজে যাতায়াত করছে। এতে কলেজগুলোর শৃঙ্খলা ভেঙে পড়েছে। নির্ধারিত সময়ের আগেই কলেজগুলো শিক্ষক ও ছাত্র-ছাত্রী শূন্য হয়ে পড়ছে।

এ বিষয়ে উপজেলা সদরের জাহানারা কামরুজ্জামান ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জহুরুল ইসলাম জহির ও মহিলা (বিশ্বঃ) কলেজের অধ্যক্ষ শামছুল হক আকন্দ উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় আলোচনায় নিয়ে এসে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

উপজেলার ২ টি পৌরসভাসহ ৬টি ইউনিয়নে ঘুরে দেখা গেছে এসব এলাকাগুলোতে গড়ে উঠেছে বেশ কিছু কোচিং সেন্টার। জনবহুল এলাকাসহ অলিতে গলিতে এই সব কোচিং সেন্টারগুলোর সাইনবোর্ড দেখা যায়। কোচিং সেন্টারগুলোর নিজেস্ব কোন ভবন না থাকায় বাসা বা বাড়ি ভাড়া নিয়ে এই সব কোচিং সেন্টার পরিচালিত হয়ে আসছে। একটি কক্ষে ২৫ থেকে ৩০ ছাত্র ছাত্র গাদাগাদি করে বসে কোচিং করছে। কলেজের শিক্ষকরা এই সব কোচিং সেন্টারের পরিচালক। তারা কলেজে গিয়ে নাম মাত্র হাজিরা খাতায় স্বাক্ষর দিয়ে কোচিং সেন্টারে চলে আসে। সকাল থেকে সন্ধ্যা অবধী একাধিক ব্যাচে শিক্ষার্থীদেক এই কোচিং সেন্টারগুলোতে কোচিং করানো হচ্ছে।

জাহানারা কামরুজ্জামান ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জহুরুল ইসলাম জহির ও মহিলা (বিশ্বঃ) কলেজের অধ্যক্ষ শামছুল হক আকন্দ উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় বিষয়টি সভার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের নজরে নিয়ে এসে অভিযোগ করেন যে, নিয়মানুসারে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের সকাল ১০টা থেকে কলেজ চলাকালিন সময় পর্যন্ত কলেজ ক্যাম্পাসেই থাকার কথা।

কলেজের অধিকাংশ শিক্ষক সরকারি এ নিয়ম তোয়াক্কা না করে ইচ্ছামতো কলেজে যাতায়াত করছে। দুপুরের আগেই শিক্ষকরা কলেজ ত্যাগ করে চলে যাচ্ছে। আবার অনেক শিক্ষক কলেজে এসেই হাজিরা খাতাই স্বাক্ষর করেই কলেজ ত্যাগ করছে। এতে কলেজের প্রশাসনিক কার্যক্রমের শৃঙ্খলা ভেঙে যাচ্ছে। ছাত্র-ছাত্রীদের পাঠদানে বিঘ্ন ঘটছে। ছাত্র-ছাত্রীরা কোচিং সেন্টার মুখি হচ্ছে। দীর্ঘ দিনের এ প্রচলন কলেজ গভর্নিং বডির পক্ষে রোধ করা সম্ভব হচ্ছে না। সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার এসএম জাকির হোসেন বিষয়টি কলেজগুলোর গভর্নিং বডির সাথে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ