Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

হুমকির মুখে পাকা রাস্তা

সুন্দরগঞ্জে সড়কে জনদুর্ভোগ

সুুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গায় পাকা সড়ক হুমকির মুখে পড়েছে। যেকোনো মুহুর্তে সম্পূর্ণ সড়ক ধসে যেতে পারে। উপজেলার বামনডাঙ্গা বন্দর থেকে নগর কাটগড়া হাট পর্যন্ত পাকা রাস্তাটি অতীব গুরুত্বপূর্ণ। এই রাস্তাটি ঘাঘট নদীর সেতু হয়ে মিঠাপুকুর উপজেলা হয়ে রংপুর শহর যাতায়াতের অন্যতম মাধ্যম। এ উপজেলার ১৫ টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়নের জনগনের রাস্তা দিয়ে রংপুর যাতায়াত করে। এ বছরের প্রথম বন্যায় ঐতিহ্যবাহী নগর কাটগড়া হাটের পাশেই পাকা রাস্তাটির পাশ ধসে খাদের সৃষ্টি হয়। যা জরুরি ভিত্তিতে মেরামত করার কথা থাকলেও এখনো হয়নি। যার কারণে মালবাহী যানবাহন চলাচল খুব ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এরপর টানা ভারী বর্ষনে আরো ক্ষতিগ্রস্ত হয়ে রাস্তাটি যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এ রাস্তা দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করলেও এখন তা তিন কিলোমিটার ঘুরে যাতায়াত করছে। এ রাস্তা দিয়ে বামনডাঙ্গা ডিগ্রী কলেজ কাটগড়া উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়, বামনডাঙ্গা শিশু নিকেতন, রুপসী বাংলা বিদ্যাপীঠ, মেধা বিকাশ শিক্ষালয়ের কয়েক হাজার শিক্ষার্থী ঝুঁকি নিয়ে চলাচল করছে। শিক্ষার্থী শিউলী বলেন, শুধু রাস্তা নয় কয়েকটি বাড়িও হুমকির মুখে রয়েছে। আবার বন্যা এলে বাড়ি ও রাস্তা ধসে যাওয়ার শঙ্কা রয়েছে। শিক্ষার্থী রাকিব জানান, খানাখন্দের এ রাস্তা দিয়ে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

কাটগড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইউনুস আলী প্রমাণিক জানান, রাস্তাটি বন্যায় ক্ষতিগ্রস্ত হলে তাৎক্ষণিকভবে উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়। এরপর ইউএনও সরেজমিন পরিদর্শন করে দ্রæত মেরামতের আশ্বাস দেন। ইতোমধ্যে ইউএনও ইউপি চেয়ারম্যানকে মেরামতের জন্য বলেছেন।

বামনডাঙ্গা ইউপি চেয়ারম্যান নজমুল হুদা জানান, পানির জন্য কাজ করতে পারছি না। কারণ রাস্তার রক্ষার্থে প্যালাসাইডিং দিতে হবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলী জানান, চেয়াম্যানের আওতায় রাস্তাটি মেরামতের জন্য তাকে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ