Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ডেঙ্গু আক্রান্ত সংখ্যা ৬ হাজার ছাড়াল

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম


 দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলা হাসপতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ৬ হাজার অতিক্রম করল। এর মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ৬১৩ জন।
গত সপ্তাহে আরো ৩ শতাধিক ডেঙ্গুজ¦র আক্রান্ত রোগী ভর্তি হয়েছে দক্ষিণাঞ্চলের সরকারি হাসপাতালগুলোতে। এর মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৫ জন। রোববার বিকেল পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন সরকারি হাসপাতালগুলোতে আরো শতাধিক ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। যার মধ্যে শের এ বাংলা মেডিকেলে ছিল ৪৫ জন রোগী।
তবে গত এক সপ্তাহে নতুন করে কোন ডেঙ্গু রোগীর মৃত্যু না ঘটলেও এ পর্যন্ত ১৬ জনের মত্যুর কথা সরকারিভাবে জানানো হয়েছে। যার মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন ১১ জন। রোববার সকালের পূর্ববর্তি এক সপ্তাহে দক্ষিণাঞ্চলে ৩০৭ জন ডেঙ্গু রোগী সরকারি হাসাতালগুলোতে ভর্তি হলেও এর বাইরেও আরো অনেক রোগী বেসরকারি পর্যায়ে চিকিৎসা নিয়েছেন। জুলাই মাসের শুরু থেকে দক্ষিণাঞ্চলে ডেঙ্গুজ¦র আক্রান্ত রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়তে শুরু করে। সে সময় প্রতিদিন গড়ে ৩ শরও বেশি মানুষ এ রোগে আক্রান্ত হচ্ছিল। এমনকি ১ হাজার শয্যার শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন গড়ে ৪শ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন থাকতেন।
সেপ্টেম্বরের মধ্যভাগ থেকে পরিস্থিতির উন্নতি ঘটতে শুরু করে। তবে এখন পরিস্থিতি নিয়ন্ত্রন হলেও ডেঙ্গুজ¦র এ অঞ্চল থেকে নির্মূল হয়নি। এর পেছনে ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে এ অঞ্চলে আসা মানুষ ছাড়াও বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের অপরিচ্ছন্ন এলাকাগুলোতে এডিস মশার অস্তিত্ব বিদ্যমান থাকার বিষয়টিকে দায়ী করছেন চিকিৎসকগন।
তবে রোববার পর্যন্ত দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ৬ হাজার ৩ জন রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫ হাজার ৯০৬ জন। যার মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে সুস্থ হয়ে ফিরেছেন ২ হাজার ৫৬৮ জন বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক-এর দপ্তর থেকে জানা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ