Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত থেকে এলো পঁচা পেঁয়াজ, আমদানিকারকদের অসন্তোষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১০:০০ এএম

এলসি’র পেঁয়াজে ছাড় দিয়েছে ভারত। শুক্রবার দুপুর থেকে শনিবার পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে মোট ৫৭টি ট্রাকে ৯শ’ ৪৬ মেট্রিক টন ও গতকাল শনিবার ভোমরা স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে ১০৮ ট্রাকে ২২শ’ মেট্রিক টন পেঁয়াজ। তবে টানা চার দিন বা তারও বেশি সময় ধরে এসব পেঁয়াজের ট্রাক সীমান্তের ওপারে আটক থাকায় এর একটি বড় অংশই পচে নষ্ট হয়ে গেছে বলে অসন্তোষ প্রকাশ করেছেন আমদানিকারকরা। তবে একসঙ্গে প্রায় সাড়ে তিন হাজার টন পেঁয়াজ ঢোকায় উভয় স্থলবন্দরের পাইকারি বাজারে এর প্রভাব পড়েছে। এসব পেঁয়াজ শনিবার ৩৫ টাকা থেকে মানভেদে ৪৫ টাকা পর্যন্ত কেজি দরে বিক্রি হয়েছে।
উভয় বন্দরের আমদানিকারকরা জানিয়েছেন, হুট করে পেঁয়াজ রফতানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা এবং সে আদেশ আগের এলসির ওপরেও বহাল রাখায় বাংলাদেশের বাজারে এর প্রভাব পড়ে। এর সঙ্গে ব্যবসায়ীদের অতি মুনাফা করার প্রবণতার কারণে এক লাফে ১০০ টাকা পেরিয়ে যায় পেঁয়াজের দাম। আগেই এলসি করা ও সীমান্ত বন্দরে চলে আসা পেঁয়াজের ট্রাকগুলো ভারত ছাড়বে কিনা তা নিয়ে উভয় দেশের সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে আলোচনাও হয়। তবে সিদ্ধান্ত হয়নি। এদিকে, পূজার ছুটির কারণেও উভয় দেশের সীমান্ত বন্দরের কার্যক্রম বন্ধ ছিল চারদিন। আর মৌসুমী বায়ু সক্রিয় থাকায় এ সময়ের বৃষ্টিপাতও আমদানি করা পেঁয়াজের ওপর প্রভাব ফেলে। অবশেষে ভারত আগে করা এলসি’র পেঁয়াজে বৃহস্পতিবার ছাড় দিলে এবং শুক্রবার এগুলো হিলিবন্দর ও শনিবার ভোমরা বন্দর দিয়ে ঢুকলেও এগুলোর মান খারাপ হয়ে যায়। আমদানির এসব পেঁয়াজের উল্লেখযোগ্য অংশই ছিল নষ্ট। বাধ্য হয়ে অনেক পেঁয়াজ ফেলে দিয়েছেন আমদানিকারকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

১৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ