Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্রবমূল্যের ঊর্ধ্বগতি কষ্ট বাড়াচ্ছে দক্ষিণাঞ্চলবাসীর

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পেঁয়াজের অস্বস্তির মধ্যে আদা, রসুনসহ সবজির মূল্য দক্ষিণাঞ্চলবাসীকে যথেষ্ট কষ্ট দিচ্ছে। সাম্প্রতিককালের মধ্যে পেঁয়াজ, রসুন আর আদার অগ্নিমূল্যে সাধারণ মানুষের দুর্ভোগ এখন বর্ণনার বাইরে। এ ৩টি নিত্যপণ্যের অগ্নিমূল্যে অনেকের পক্ষেই সংসার ব্যয় নির্বাহ দুঃসাধ্য হয়ে পড়েছে। অন্য ব্যয় হ্রাস করে খাবার খরচ মেটাতে গিয়েই নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তের সংসারে চলছে নানামুখী টানা পোড়েন।

নানা অভিযান আর কথা চালাচালির পরেও বরিশালের পাইকারি বাজারে পেঁয়াজের কেজি ৭০ টাকার নিচে নামানো যায়নি। খুচরা পর্যায়ে তা ৭৫-৮০ টাকায়ও বিক্রি হচ্ছে। গ্রামেগঞ্জে তা আরো ৫ টাকা বেশি। রসুন আর আদার দামে দুর্ভোগ আরো বেশি। এ ৩টি নিত্যপণ্য আমদানি নির্ভর হয়ে পড়ায় সরবরাহ ব্যবস্থায় যেকোন ধরনের ব্যত্যয় ঘটলেই বাজারে বিরূপ প্রভাব পড়ছে। দেশে রসুনের উৎপাদন আগের তুলনায় বাড়লেও সেক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হওয়া যায়নি। আদার উৎপাদনও চাহিদার অনেক কম। পেঁয়াজ চাহিদার ৬০ ভাগই আমদানি নির্ভর। ফলে রফতানিকারক দেশের খেয়াল খুশির ওপরই পেঁয়াজসহ এসব নিত্য পণ্যের বাজার নির্ভরশীল হয়ে পড়েছে।

আর এরই ধারাবাহিকতায় দক্ষিণাঞ্চলের বাজারে পেঁয়াজের কেজি এখন ৮০ টাকা। রসুন ১৩০ টাকা, আদা ১৬০ টাকা। ভারত রফতানি বন্ধ করার ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণাঞ্চলের খোলাবাজারে পেঁয়াজের কেজি ১২০ টাকায়ও উঠেছিল। তবে প্রশাসনিক কিছু তৎপড়তায় তা আবার ৮০ টাকায় নেমেছে। কিন্তু এ অঞ্চলে নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারগুলোর পক্ষে ৮০ টাকা কেজি দরে পেঁয়াজ কেনাও দুঃসাধ্য। রাষ্ট্রীয় বাণিজ্য সংস্থা টিসিবি এখন পর্যন্ত বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের কোথাও খোলা বাজারে পেঁয়াজ বিক্রির কোন উদ্যোগ গ্রহণ করেনি। ফলে সরবরাহ বৃদ্ধি না পাবার সাথে সিন্ডিকেটের অপতৎপড়তায় পেঁয়াজ বাজার নিয়ন্ত্রণ টেকসই নাও হতে পারে।

এদিকে, গত মাসখানেক ধরেই দক্ষিণাঞ্চলে সব ধরনের শাক-সবজির দামও আকাশ ছোয়া। এক আটি লাল শাকও এখন বরিশালের বাজারে ৩০ টাকা। ৪০ টাকা কেজির নিচে কোন সবজি নেই। ৮০-১শ’ টাকা কেজি দরে বেশিরভাগ সবজি বিক্রি হচ্ছে। শীতকালীন সবজি উঠতে আরো দিন কুড়ি বাকি। তবে সেসব সবজির দামও সাধারণ ক্রেতার নাগালে আসেত মাসখানেক অপেক্ষা করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ