Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রামুতে নৌকাবাইচ বাঁকখালীর দুই পাড়ে মানুষের ঢল

রামু (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

 কক্সবাজারের রামুতে ৩ দিনব্যাপী ঐতিহ্যবাহি নৌকাবাইচ প্রতিযোগিতা জাঁকজমকপূর্ণভাবে শুরু হয়েছে। গতকাল দুপুরে প্রতিযোগিতার উদ্বোধন করেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।
শত বছরের ঐতিহ্যবাহি নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধনী দিনে রামু ফকিরা বাজারের পূর্ব প্রান্তে বাঁকখালী নদীর দু’পাড়ে অর্ধ কি.মি. এলাকাজুড়ে অর্ধ লক্ষাধিক দর্শকের সরব উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। প্রতি বছরের ন্যায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয় নৌকাবাইচ প্রতিযোগিতা।

রামু নৌকাবাইচ পরিচালনা কমিটির সভাপতি ফরিদুল আলম চেয়ারম্যানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। আরো ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা, রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রিয়াজ উল আলম, রামু থানা ওসি মো. আবুল খায়ের, ওসি তদন্ত এস.এম. মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমদ ভূট্টো, কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, মোস্তাক আহমদ, আবু ইসমাইল মো. নোমান, ইউনুচ ভূট্টো, মুফিজুর রহমান, আওয়ামী লীগ নেতা নুরুল হক, গিয়াস উদ্দিন কোম্পানী, আলী হোসেন কোং, সিরাজুল ইসলাম ভুট্টো কোং, নীতিশ বড়–য়া, আবুবক্কর ছিদ্দিক।

এবারের প্রতিযোগিতায় জেলার বিভিন্ন স্থান থেকে ২৬ টি প্রতিযোগী দল অংশ গ্রহন করে। প্রতিবছর নৌকাবাইচ খেলা ঘিরে অন্যরকম আনন্দে মেতে ওঠে কক্সবাজার-রামুর মানুষ। সাহিত্য, সংস্কৃতি, লোকজ ঐতিহ্যে ভরপুর পর্যটন শহর রামু উপজেলার গ্রামীণ লোকজ শিল্পের একটি ঐতিহ্য এই নৌকা বাইচ।
জানা গেছে শত বছর আগে রামুর বাঁকখালী নদীতে রাখাইনরা নৌকাবাইচ খেলা শুরু করেছিল। সেই থেকে এ পর্যন্ত প্রতিবছর এ খেলা চলে আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ