Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তদন্ত প্রতিবেদন দাখিল ৭ নভেম্বর

চুড়িহাট্টা ট্র্যাজেডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ভয়াবহ অগ্নিকা-ে হতাহতের ঘটনায় দায়ের করা মামলার প্রতিবেদন দাখিলের জন্য ৭ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত। গতকাল বৃহস্পতিবার এই মামলার প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু মামলার তদন্তকারী কর্মকর্তা চকবাজার থানার পুলিশ পরিদর্শক মোরাদুল ইসলাম প্রতিবেদন দাখিল না করায় ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কায়সারুল ইসলাম নতুন এই দিন ধার্য করেন।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি রাতে চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকা-ে ৭১ জনের প্রাণহানিসহ আরও অনেকে আহত হন। বাড়িঘর, রাস্তার গাড়িও পুড়ে ছাই হয়ে যায়। ওয়াহিদ ম্যানশন থেকে এ অগ্নিকা-ের সূত্রপাত ঘটে। এ ভবনে বিপুল পরিমাণ রাসায়নিক দ্রব্য মজুদ থাকায় আগুন মুহূর্তেই আশপাশে ছড়িয়ে পড়ে। এ বিষয়ে অবহেলাজনিত নরহত্যার অভিযোগে ওই ঘটনায় নিহত জুম্মনের ছেলে আসিফ বাদী হয়ে ওয়াহিদ ম্যানশনের মালিকের দুই ছেলেসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে চকবাজার থানায় মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়, আবাসিক ভবনকে ক্যামিকেলের গুদাম হিসেবে ব্যবহার করায় এত বড় দুর্ঘটনা ও প্রাণহাটি ঘটে। এ ক্ষেত্রে অসাবধানতা ও আইন পরিপন্থী কাজ করা হয়েছে। যার ফলে বহু লোক হতাহত হয়েছেন। এই মামলায় ২ এপ্রিল ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে সোহেল ওরফে শহীদ ও হাসান আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর ৮ এপ্রিল এ দুই আসামির সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। গত ১৬ এপ্রিল রিমান্ড শেষে দুই আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ