Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রজপাড়া দ্বীন-ই-এলাহী মাদরাসা জরাজীর্ণ কক্ষে শিক্ষার্থীদের পাঠদান

এ এম মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) থেকে : | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


 কলাপাড়ায় ঝুকি নিয়ে জরাজীর্ণ টিনশেড ঘরে চলছে দাখিল মাদরাসায় শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। সামান্য বৃষ্টি হলেই পানি পড়ে কর্দমাক্ত হয়ে যায়। ভিজে যায় শিক্ষার্থীদের পাঠ্য বই। এমন বেহাল দশা উপজেলার টিয়াখালী ইউনিয়নের রজপাড়া দ্বীন-ই-এলাহী মাদরাসার। এর ফলে ওই মাদরাসার শিক্ষার্থীর সংখ্যাও দিন দিন কমে যাচ্ছে।
মাদরাসা সূত্রে জানা গেছে, ২০০১ সালে শিক্ষা প্রকৌশল অধিদফতর থেকে নির্মিত ৩ কক্ষ বিশিষ্ট ১তলা ভবনটির দেয়ালে ফাটল দেখা দেয়। এছাড়া ঘূর্ণিঝড় সিডর, আইলা ও ফণির আঘাতে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। বৃষ্টি হলেই ভবনটির ছাদ থেকে পানি চুবিয়ে ক্লাশে ঢুকে যায়। এর ফলে ৮টি শ্রেণির পাঠদান কার্যক্রম চলছে পাশের একটি জরাজীর্ণ টিনশেড ঘরে। সেটির অবস্থাও বেহাল। অধিকাংশ টিন মরিচা পরে নষ্ট হয়ে গেছে। এদিকে ক্লাশ চলাকালীন সময় বৃষ্টির পানিতে বই, খাতা, ব্যাগ ভিজে যায়। এমন অবস্থার মধ্যেই তাদের ক্লাস করতে হচ্ছে বলে জানিয়েছেন মাদরাসার শিক্ষার্থীরা।

এ ব্যাপারে মাদরাসার সুপারিনটেনডেন্ট এ.বি.এম হাবিবুর রহমান বলেন, মাদরাসাটিতে বর্তমানে ১০টি শ্রেণিতে প্রায় ৪ শত শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। বৃষ্টির দিনে জরাজীর্ণ টিনশেড ঘরে পাঠদানে খুবই অসুবিধা হচ্ছে। এছাড়া মাদরাসা বিল্ডিং ভবনের দেয়ালে ফাটল দেখা দিয়েছে।
মাদরাসার সভাপতি সৈয়দ আখতারুজ্জামান কোক্কা জানান, মাদরাসার টিনশেড ঘরটি জরাজীর্ণ হয়ে পড়েছে। বৃষ্টি হলেই শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হয়। এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মনিরুজ্জামান জানান, ঘূর্ণিঝড় ফণিতে যেসব শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হয়েছে তার তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছি। তবে এখন পর্যন্ত কোন বরাদ্ধ আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ