Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালে যন্ত্রচালিত রিকশা শ্রমিকদের আমরণ অনশন

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বরিশাল মহানগরীতে ব্যাটারি চালিত রিকশা চলাচল করতে দেয়ার দাবিতে রিকশা শ্রমিকরা আমরণ অনশন শুরু করেছে। নগরীর টাউন হল চত্বরে গতকাল সকাল থেকে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) জেলা সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর নেতৃত্বে প্রায় অর্ধশত রিকশা শ্রমিক আমরণ অনশনে অংশ নিয়েছে। ডা. মনীষা ব্যাটারি চালিত রিকশা শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা।

জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন জানান, তাদের দাবি মেনে না নেয়া পর্যন্ত অনশন অব্যাহত থাকবে। গতকাল সকালে অনশন শুরুর পর বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ এসে এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন। অনশন শুরুর আগে রিকশা শ্রমিকরা লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভ মিছিল করে নগরী প্রদক্ষিণ করে।

সংহতি জানিয়ে বক্তারা বলেন, ব্যাটারি চালিত রিকশা চালানো পেশার সঙ্গে কমপক্ষে ৫ হাজার মানুষ জড়িত। তাদের পরিবার-পরিজন এই আয়ের ওপর নির্ভরশীল। নগরীতে ব্যাটারি চালিত রিকশা বন্ধ করে দেয়ায় এ পরিবারগুলো অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন। বক্তারা সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে অভিযুক্ত করে বলেন, তিনি নগর পিতা হয়েও নগরবাসীর কথা শোনেন না। তার সঙ্গে সাধারণ মানুষ দেখা করার সুযোগ পায় না। রিকশা শ্রমিকরা তাদের দুঃখের কথা জানাতে বিভিন্ন সময় মেয়রের কার্যালয় ও বাসার সামনে অপেক্ষা করলেও তিনি দেখা দেননি।

অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তৃতা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি আ. রাজ্জাক, গণফোরামের জেলা সভাপতি অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি মিজানুর রহমান সেলিম, আবু রায়হান, দুলাল মজুমদার, গণ সংহতি আন্দোলনের জেলা আহ্বায়ক দেওয়ান আ. রসিদ নিলু, নৌযান শ্রমিক ফেডারেশন জেলা সভাপতি আবুল হাসেম মাস্টার, শহিদুল ইসলাম, ছাত্র ইউনিয়ন নেতা নবীন আহমেদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা মোজাম্মেল হক সাগর প্রমুখ।

উল্লেখ্য, গত ১৯ আগস্ট থেকে বরিশাল নগরীতে ব্যাটারি চালিত রিকশা চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ প্রশাসন। এরপর থেকে ধারাবাহিক আন্দোলন করে আসছে ব্যাটারি চালিত রিকশা শ্রমিক ইউনিয়নের সদস্যরা। অপরদিকে গত মঙ্গলবার থেকে নগরীর সদর রোড, চক বাজার ও সন্নিহিত এলাকায় ইজিবাইক চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ