Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাইবান্ধা শহরে সীমাহীন যানজট

যানবাহন ও পথচারী চলাচলে দুর্ভোগ

আবেদুর রহমান স্বপন, গাইবান্ধা থেকে | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

বন্যার পানি নেমে যাওয়ায় পর প্রতিদিন সীমাহীন যানজটের কবলে পড়ছে গাইবান্ধা জেলা শহরের প্রায় সবকটি প্রধান প্রধান সড়ক। এতে যানবাহন চলাচল এবং পথচারীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শহরের জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ থেকে শুরু করে বাসটার্মিনাল থেকে শুরু করে পুরাতন বাজার পেরিয়ে ডিবি রোড, বালাসাঘাট সড়ক জুড়েই প্রতিনিয়ত দীর্ঘক্ষণ সীমাহীন যানজটে স্থবির হয়ে পড়ে যোগাযোগ ব্যবস্থা। এছাড়া পুরানা জেলখানার মোড় থেকে পূর্বকোমরনই বাঁধের মাথা, বড় মসজিদের মোড় থেকে বাংলা বাজার, ২নং ট্রাফিক মোড় থেকে গাইবান্ধা সরকারি কলেজ, দাসবেকারির মোড় থেকে ১নং ট্রাফিক মোড়, কাচারী বাজার মোড় এবং পার্ক রোড পর্যন্ত প্রতিনিয়ত দিন-রাত যানজট লেগেই থাকে। এই যানজটের কারণে প্রতিদিন বাস-ট্রাক, অটোরিক্সা, অটোবাইক ও মোটরসাইকেলের সাথে দুর্ঘটনা ঘটছে। ফলে স্বল্প পরিসরের সড়কগুলো দিয়ে পথচারীদের চলাচল বিঘিœত হচ্ছে এবং জীবন ও সম্পদের ক্ষতি হচ্ছে।

এর মধ্যে বেআইনীভাবে সড়ক সংলগ্ন ফুটপাত দখল এবং সড়কের সাথে ব্যাপকহারে অবৈধভাবে দোকানপাট গড়ে তোলা হয়েছে। বিশেষ করে বাসটার্মিনাল সংলগ্ন এলাকায় বাস চলাচল শুরুর আগ মুহূর্তে রাস্তার উপর দাঁড়িয়ে থাকায় ওই এলাকায় যানজট বৃদ্ধি পাচ্ছে। এছাড়া ডিবি রোডের ব্যবসায়িরা রাস্তার পাশে ট্রাক দাড়িয়ে রেখেই মালামাল লোড আনলোড করে থাকে বলেও অধিকাংশ সময়ে সীমাহীন যানজট সৃষ্টি হচ্ছে। এই অবস্থাতেও নিয়ন্ত্রণহীন অটোরিক্সা, অটোবাইক, সিএনজি, মোটরসাইকেল, ট্রাক্টর, হ্যান্ড ট্রাক্টর, বাস-ট্রাক, ভটভটি ও গ্রামবাংলা মোটরযান অপরিসর সড়ক দিয়ে অবাধ চলাচলের মধ্য দিয়েই দুর্ঘটনার আশংকা নিয়ে শহরবাসীকে যাতায়াত করতে হচ্ছে।

এমতাবস্থাতায় এই শহরে অটোরিক্সা ও অটোবাইকের সংখ্যা নিয়ন্ত্রনহীনভাবে বৃদ্ধি পাচ্ছে। এতে যানজটে স্থবির হয়ে পড়ছে গাইবান্ধা শহর।
পৌর মেয়র এড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন বলেন, সাম্প্রতিক বন্যায় রাস্তাঘাট বাঁধসহ বিভিন্ন অবকাঠামোর ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে।
তিনি বলেন, বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ভেঙে যাওয়া অংশে পূনঃসংস্কারের কাজ চলছে এবং রাস্তাঘাটের কাজ খুব শীঘ্রই শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ