Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রচন্ড যানজটের শহর সাতক্ষীরা

সড়কে নেই ফুটপাথ-ওভারব্রিজ

আক্তারুজ্জামান বাচ্চু, সাতক্ষীরা থেকে | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সাতক্ষীরা এখন প্রচন্ড যানজটের শহর। সড়কে নেই কোনো ফুটপথ। নেই কোনো ফুটওভার ব্রিজ। পথচারীদের হেটে চলাই দুস্কর। বিভিন্ন ধরণের যানবাহনে ভরে আছে সড়ক-মহাসড়কগুলো। এ সমস্ত সড়কগুলোতে প্রতিদিন চলছে হাজার হাজার যানবাহন। সব মিলিয়ে সৃষ্টি হচ্ছে এক অভাবনীয় যানজট। দূর্বিসহ হয়ে উঠছে নাগরিক জীবন। আর প্রায়ই ঘটছে দুর্ঘটনা। 

সরেজমিনে জানা যায়, সাতক্ষীরা পৌরসভার মধ্যে সাতক্ষীরা-কালিগঞ্জ, সাতক্ষীরা-যশোর, সাতক্ষীরা-খুলনা মহাসড়ক ও সাতক্ষীরা-আশাশুনি সড়ক অবস্থিত। এ সমস্ত সড়কে প্রতিদিন শত শত বাস-ট্রাকের পাশাপাশি চলছে হাজার হাজার ইজিবাইক, রিকশা, অটোরিকসা, ইঞ্জিনচালিত ভ্যান, বাইসাইকেল, মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাসসহ বিভিন্ন ধরণের যানবাহন। দিনে দিনে বাড়ছে এসব বৈধ-অবৈধ যানবাহনের সংখ্যা। আশংকাজনকহারে বৃদ্ধি পাওয়ায় জনমনে উদ্বেগের সৃষ্টি করেছে। অবৈধ ইজিবাইক, ব্যাটারি বা ইঞ্জিন চালিত ভ্যানগুলো বেপরোয়া গতিতে শহরের মধ্যে ছুটে চলছে। প্রশাসনের সামনে এসব যানবাহন দাপিয়ে বেড়াচ্ছে প্রতিদিন।
এদিকে, সাতক্ষীরা বিআরটিএ অফিসের এক কর্মকর্তা জানান, বিআরটিএর কোনো শর্তই ইজিবাইক বা ইঞ্জিন চালিত ভ্যানগুলো পূরণ করে না। তাই তাদেরকে কোনো বৈধতা বা রেজিস্ট্রেশন প্রদান করা হয় না। কিন্তু কর আদায়ের লক্ষ্যে পৌরসভা তাদের লাইসেন্স প্রদান করে থাকে। ফলে এক ধরনের বৈধতা নিয়ে এসব দুর্বল ও পরিবেশ দুষণে যানবাহনগুলো দাপিয়ে বেড়াচ্ছে শহরে। এসমস্ত যানবাহনগুলো অনেক সময় বড়ো ধরণের দুর্ঘটনারও কারণ হয়ে দাড়ায়।
অপরদিকে, শহরের নিউমার্কেট মোড়, সঙ্গীতা মোড়, খুলনা রোড মোড় ও জজকোর্ট-ম্যাজিস্ট্রেট কোর্ট অত্যন্ত ব্যস্ততম এলাকা হলেও এখানে নেই কোনো ফুটওভার ব্রিজ। এসব এলাকায় মানুষ জীবনের অত্যন্ত ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করে থাকেন। এছাড়া, কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়ক-মহাসড়ক শহরের মধ্য দিয়ে বয়ে গেলেও নেই কোনো ফুটপথ। যে কারণে মৃত্যুর শংকা মাথায় নিয়েই নিয়মিত চলতে হয় জনসাধারণের। জনগণ এই শংকা থেকে মুক্তি পেতে চায়। নিরাপদে নির্বিঘেœ পথ চলতে যান তারা।
সাতক্ষীরার সর্বস্তরের মানুষ বলছেন, সড়কগুলোতে ফুটপথ ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ফুটওভারব্রিজ নির্মাণকরাসহ অবৈধ ইঞ্জিন ভ্যান, মাহিন্দ্র, ইজিবাইক বন্ধ করে সাধারণ মানুষের চলাচলের ব্যবস্থা গ্রহণ করতে জেলা প্রশাসন ও পৌরসভা কার্যকরী পদক্ষেপ নেবেন।
এ বিষয়ে সাতক্ষীরা পৌরসভার মেয়র আলহাজ তাসকিন আহমেদ চিশতি জনগণের দাবির সাথে একমত পোষণ করে বলেন, ফুটওভার ব্রিজ, ফুটপথ নির্মাণসহ সাতক্ষীরা পৌরসভাকে একটি মডেল পৌরসভা করা হবে। প্রাণ সায়েরের খাল খনন করাসহ দুই পাড়ের শোভাবর্ধন করে হাতিরঝিলের মতো একটি শহর সাতক্ষীরাবাসীকে উপহার দেওয়ার জন্য চেষ্টা করছি। তিনি বলেন, উন্নয়নের সদিচ্ছা থাকলেও অনেক সময় নানান জটিলতায় তা পেরে ওঠা সম্ভব হয় না। তারপরও চেষ্টা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ