Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝিকরগাছার ৩ কিলোমিটার কাঁচা সড়ক পার হতে গলদঘর্ম অবস্থা

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

যশোর জেলার ঝিকরগাছা উপজেলার মাত্র ৩ কিলোমিটার কাঁচা সড়ক নির্মাণ করার অভাবে হাজার হাজার মানুষের চলাচল করা কঠিন হয়ে পড়েছে। সড়কটি পার হতে গলদঘর্ম অবস্থা হয় জনসাধারণকে। বারবার আবেদন-নিবেদন করেও কোন ফল হয়নি। তবে উপজেলা নির্বাহী অফিসার বলেছেন অচিরেই সড়কটি নির্মাণ হবে।

ঝিকরগাছার নাভারন ইউনিয়নের রঘুনাথপুর ডাঙ্গী-বাগ গ্রামের ৩ কি.মি. কাঁচা সড়ক দিয়ে যশোর জেলা শহরে যাতায়াত করেন কয়েক হাজার মানুষ। দীর্ঘদিনেও গ্রামের কাঁচা সড়কটি পাকা হয়নি। প্রতিনিয়ত স্কুলগামী শতশত ছাত্র-ছাত্রী ও গ্রামের সাধারণ মানুষকে কাঁচাসড়ক পাড়ি দিয়ে পায়ে হেটে কষ্ট যাতায়াত করতে হয় স্কুল কলেজ ও শহরে। বর্ষা মৌসুম আসলে গ্রামের কাঁচা সড়কের ওপরই হাটু সমান পানি কাদায় পরিপূর্ন থাকে। বিপাকে পড়তে হয় স্কুলগামী ছাত্রছাত্রী ও গ্রামের সাধারণ জনগনকে।
এলাকাবাসি জানান, ঝিকরগাছা উপজেলার নাভারনে আকিজ বিড়ি ফেক্টরি, শহরে বেশ ক’টি ইন্ডাস্টি থাকলেও এলাকাগুলোতে সাধারন মানুষ কষ্টের জন্য শহরে যেতে চান না গ্রামের মানুষ। এই গ্রামের উৎপাদিত ফসল ঘরে তোলাও কাষ্টকর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। শহরে যেতে গেলে গরু গাড়ি অথবা সাইকেল একমাত্র বাহন। গরু গাড়িতে ৩ জন বসলে বাকি তিনজনকে ঠেলতে হয়। এভাবে পালাক্রমে গরুর গাড়ি ঠেলে যেতে হয় শহরে।
কাঁচা রাস্তাটি বর্তমানে খনাখন্দ ও গর্ত সৃষ্টি হয়ে বেহাল দশার কারণে ট্রলি, নসিমন, ভটভটি, ভ্যান এমনটি গরুর গাড়িও ঠিকমত চলতে পারছে না।
গ্রামের লোকজন জানায়, বর্ষা মৌসুমে স্কুলের ছোট ছোট বাচ্চাদের নিয়ে দুর্ভোগে পড়তে হয়, কারণ বর্ষা মৌসুমে স্কুলভ্যান গ্রামে যেতে পারে না কাচারাস্তায় হাটুসমান কাদায় পরিপুর্ন থাকে প্রায়ই স্কুলের বাচ্চারা স্কুলে যেতে পারে না। বিকল্প রাস্তা হিসেবে জীবনের ঝুঁকি নিয়ে বেতনা নদীর উপর বাঁশের তৈরি সাঁকো দিয়ে স্কুলের বোমলমতি শিশুদের পারাপার হতে হয় যা খুবই ঝুঁকিপূর্ণ।
ঝিকরগাছা উপজেলার ৭ নং নাভারন ইউনিয়নের চেয়ারম্যান শাজাহান আলী জানান, গ্রামবাসীদের কাঁচা রাস্তার বিষয়টি পাকা করতে আমরা উপরিমহলে জানিয়েছি। আশা করা হচ্ছে খুব শিঘ্রই কাঁচা রাস্তা পাকা করার কাজ শুরু হবে। ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমী মজুমদার জানান, উপজেলার বিভিন্ন কাঁচা রাস্তা পাকা করার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ