Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হৃদরোগ প্রতিরোধে হৃদবান্ধব জীবনচর্চার বিকল্প নেই

আ.ক.ম বাহাউদ্দিন বাহার এমপি

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

হৃদবান্ধব জীবনচর্চার আহ্বান জানিয়ে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য মহানগর আ.লীগের সভাপতি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন, হার্ট ভালো থাকলে সব ভালো। তাই হার্টের প্রতি যত্মশীল হতে হবে। যা করলে হার্ট দুর্বল হয়ে পড়বে, জীবন সংকটাপন্ন হওয়ার আশঙ্কা থাকতে পারে তা থেকে বিরত থাকতে হবে। খেলার মাঠ, কর্মস্থল, বাসস্থানসহ যেখানে থাকুন না কেনো হৃদযন্ত্র ভালো থাকে এমন চর্চা চালিয়ে যেতে হবে। হৃদপিন্ড ভালো রাখতে হলে হৃদবান্ধব জীবনচর্চার কোন বিকল্প নেই। 

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে ‘বি এ হার্ট হিরো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল রোববার সকালে কুমিল্লা টাউনহল মাঠে হার্টকেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তৃতায় এমপি বাহার এসব কথা বলেন। তার আগে স্বাগত বক্তব্যে হার্টকেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেন, হৃদরোগ এবং স্ট্রোক বর্তমান বিশ্বে মৃত্যুর একনম্বর কারণ। হার্টঅ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরলের ভারসাম্যহীনতা, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান ও মানসিক দু:শ্চিন্তাসমূহ নিয়ন্ত্রন করতে পারলেই রিস্কের মাত্রা অনেকাংশে কমে যাবে। তিনি বলেন, হার্টকেয়ার ফাউন্ডেশন হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসাসেবা, জনসচেতনতা সৃষ্টির বিষয়গুলো টানা ১৫ বছর ধরে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে গণমানুষের কাছে তুলে ধরছে। পরে বেলুন ওড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন এমপি হাজী বাহার। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে বেসরকারি মেডিকেল কলেজ, চিকিৎসক, বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ