Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আতঙ্কে কয়েক হাজার মানুষ

মহানন্দা ও পদ্মায় ভাঙন

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাজশাহীর গোদাগাড়ী এলাকায় পদ্মা ও মহানন্দা নদীর পনি বৃদ্ধিও সাথে সাথে নদী ভাঙন দেখা দিয়েছে। উপজেলার আষাড়িয়াদহ ইউনিয়নের আমিনপাড়া গ্রামের অন্তত ৫০টি বাড়ি ঘর বিলীন হয়ে গেছে। ভাঙনের কবলে পড়েছে একটি প্রাথমিক বিদ্যালয়সহ প্রায় দেড় হাজার ঘরবাড়ি। বাড়িঘর হারানো পরিবারের পাশাপাশি ভাঙনের মুখে পড়া পরিবারগুলো এরই মধ্যে ভিটে ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছেন।
মহিষ গরু, ছাগল, হাস-মুরগী, কলাই, ধান, পিয়াজসহ অন্যান্য জিনিষপত্র সরাতে পারলেও অন্যত্র খোলা আকাশের নিচে বসাবস করায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। এমনকি চর অঞ্চলের ছোট শিশুদের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান চর বয়ারমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়টিও চরম হুমকির মধ্যে রয়েছে। যেকোন দিনই বিদ্যালয়টি নদী গর্ভে চলে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন স্থানীয়রা।
সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সানাউল্লাহ জানান, গত ৪-৫ দিনে পদ্মার পানি অস্বাভাবিক ভাবে বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে করে চর বয়ারমারী আমিনপাড়া গ্রামের ৩৫ টি বাড়ীঘর পুরোটাই পদ্মায় ভাসিয়ে নিয়ে চলে গেছে। ১৫ টির অধিকবাড়ী বিলীনের পথে রয়েছে। যে হারে পদ্মার পানি বৃদ্ধি পাচ্ছে তাতে করে যে কোন সময় স্কুল, মসজিদ, রাস্তাসহ ওই গ্রামটি বিলিন হয়ে যেতে পারে বলে জানান।
খোঁজ নিয়ে জানাগেছে ওই এলাকার সব লোকজনই দিন মজুর ও কৃষি কাজের সাথে সম্পৃক্ত থাকার ফলে তাদের আয় রোজগারও বন্ধ হয়ে গেছে। আশেপাশের গ্রামের লোকজনও বন্যা আতঙ্কে দিন পার করছে। এলাকাবাসী ধারণা করছে এভাবে পানি বৃদ্ধি পেলে অনেক ক্ষয় ক্ষতি হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙন

২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ