Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো চাষে সাফল্য

মোস্তফা শফিক, কয়রা (খুলনা) থেকে | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

কয়রায় প্রথম বারের মতো গ্রীষ্মকালিন টমেটা চাষ করে চমক দেখালেন কৃষক রবিন্দ্রনাথ ঢালী। তার এ সফলতা দেখে স্থানীয় অনেক কৃষক গ্রীষ্মকালীন টমেটা চাষ করতে আগ্রহী হয়ে উঠছে। 

স্থানীয় কৃষকরা বলেন, টমেটা সাধারণত শীতকালীন ফসল। কিন্তু বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কিছু গ্রীষ্মকালীন টমেটোর জাত আবিষ্কার করেছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগ এমএলটি সাইট কয়রায় এসএসিপি প্রকল্পের অর্থায়নে পরীক্ষামূলকভাবে ৩ নং কয়রার কৃষক রবিন্দ্রনাথ ঢালীর জমিতে চাষ করা হয়। আর প্রথম বারের মতো টমেটা চাষ করে আলোর মুখ দেখতে পেয়ে তিনি অনেক খুশি।
কৃষক রবিন্দ্রনাথ ঢালী বলেন, এই প্রথম গ্রীষ্মকালের টমেটোর চাষের কথা বলা হয়। কিন্তু চিন্তায় ছিলাম লবনাক্ত জমিতে চাষাবাদ করে ভাল ফলন উৎপাদন করতে পারবো কিনা। তাছাড়া এ জনপদে শীতকাল ছাড়া টমেটার চাষ হতোনা। সেই সুবাধে গ্রীষ্মকালে টমেটোর চাষ করা হয়নি। তার পরেও কৃষি গবেষণার সার্বিক সহযোগিতায় প্রথম বারের মতো টমেটো চাষ করে লাভবান হতে পেরেছি। প্রতি গাছে ৪০-৫০ টি টমেটো ধরেছে। প্রতি কেজি টমেটো ৮০ টাকা কেজি করে বিক্রি করতে পেরেছি। আগামীতে আরো বেশি করে চাষাবাদ করার ইচ্ছা আছে।
কয়রার কৃষি বিভাগের এমএলটি সাইটের বৈজ্ঞানিক সহকারি মো. জাহিদ হাসান বলেন, গ্রীষ্মকালীন টমেটার চাষ করতে হলে টমেটার চাষাবাদের কিছু উৎপাদন প্রযুক্তি ব্যবহার করতে হয়। যেমন বাশের খুঁটির সাহায্যে পলিথিন ছাউনি দিতে হয়, যেন ভরা বর্ষা মৌসুমে বৃষ্টি থেকে রক্ষা পায় সকল নিয়ম মেনেই চাষাবদ করে তিনি সফলতা দেখিয়েছে। তার দেখাদেখি অনেক কৃষকরা গ্রীষ্মকালীন টমেটার চাষের জন্য আমাদের সহযোগিতা চাচ্ছে।
সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুনর রশিদ বলেন, প্রথম বারের মতো লবনাক্ত কয়রায় পরীক্ষামূলক টমেটো চাষ করে সফলতা পেয়েছি। গ্রীষ্মকালীন টমেটো চাষ খুবই লাভজনক। আমাদের উৎপাদিত ৪টি জাত বারি হাইব্রিড টমেটা গ্রীষ্মকালে চাষাবাদ করা হচ্ছে। কয়রা সহ বিভিন্ন এলাকায় আগামীতে বেশি পরিমান গ্রীষ্মকালিন টমেটা চাষাবাদ করা যায় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ