Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইসিএসডিএপি’র ৭ম সম্মেলন শুরু আজ

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম

ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট ‘আইসিএসডিএপি’র সপ্তম সম্মেলন শুরু হচ্ছে আজ (শনিবার)। বাংলাদেশে প্রথমবারের মতো সংস্থাটির দ্বি-বার্ষিক এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ৮ দেশের সমন্বয়ে সামাজিক উন্নয়ন বিষয়ক দুই দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সূত্র মতে, ইসলামী বিশ্ববিদ্যালয় ও আইসিএসডি’র যৌথ আয়োজনে দুই দিনব্যাপী এ সম্মেলনটি ইবির কয়েকটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে। এতে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ ও গবেষক অংশ নেবেন। সামাজিক স্থিতিশীলতা অর্জন করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা, সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে শান্তির পথনির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যত সম্ভাবনার দ্বার উন্মোচন করাই আন্তর্জাতিক এই সম্মেলনের লক্ষ্য বলে জানিয়েছেন ইবির সোসাল ওয়েলফেয়ার বিভাগের সভাপতি ও প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান।
এছাড়া এবারের সম্মেলনে বিশেষ করে বিশ^ব্যাপী গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক বৈষম্য, জনসংখ্যা বৃদ্ধি, বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জ, দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে বিস্তর আলোচনা হবে। অনুষ্ঠিতব্য এ সম্মেলনের সহযোগী আয়োজক হিসেবে রয়েছে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। এর আগে আন্তর্জাতিক এই জোটের ষষ্ঠ দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ