Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বরিশালে ডেঙ্গু পরিস্থিতি এখনো উদ্বেগজনক পর্যায়ে। হাসপাতালে ভর্তির সংখ্যা আগের চেয়ে কিছুটা হ্রাস পেলেও গতকাল সকালের পূর্ববর্তী ৭২ ঘণ্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ২ জনের মৃত্যু হয়েছে। এসময়ে বিভাগের ৬টি জেলার সরকারি হাসপাতালগুলোতে নতুন করে ভর্তি হয়েছে আরো ১৮১ রোগী। যার মধ্যে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছে ৯৬ জন। যা গতকাল বিকেল পর্যন্ত ১শ’ অতিক্রম করেছে।

বিভাগীয় স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী গতকাল সকাল পর্যন্ত বরিশাল বিভাগের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা ছিল ৪ হাজার ৯৭০। তবে বিকেল নাগাদ বিভাগের ছয় জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তির সংখ্যা ৫ হাজার অতিক্রম করেছে। যার মধ্যে বরিশালের দুটি বেসরকারি হাসপাতালেই ভর্তি হয়েছে প্রায় ১শ’ রোগী। তবে এর বাইরে আরো অন্তত দ্বিগুন রোগী বিভিন্নভাবে চিকিৎসা গ্রহণ করেছে।

গত বুধবার শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মুলাদীর জিহাদ ও বরগুনার পাথরঘাটার সুরাই নামের দুই কিশোর-কিশোরীর মৃত্যু ঘটে। দু’জনেরই বয়স ছিল ১৪ বছর। এ নিয়ে দক্ষিণাঞ্চলে ডেঙ্গু আক্রান্ত ১৩ জনের মৃত্যু হল। যার মধ্যে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই মারা গেছে ৭ জন।

গতকাল সকালের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে নতুন করে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ছিল ৫৪ জন। বৃহস্পতিবার ছিল ৬২ ও বুধবারে ৬৭ জন। এর মধ্যে গত তিনদিনে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে যথাক্রমে ৩৬, ১৯ ও ৪১ জন ডেঙ্গু রোগী।
গতকাল সকালের হিসেব অনুযায়ী দক্ষিণাঞ্চলের সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ১৯৬। যার মধ্যে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ৯৫ জন চিকিৎসাধীন ছিল। বিকেল নাগাদ তা প্রায় একশতে পৌঁছে।

ঢাকার পরে এখনো দক্ষিণাঞ্চলেই ডেঙ্গু আক্রান্ত রোগী মৃত্যুর সংখ্যা বেশি বলে জানা গেছে। এমনকি আক্রান্তের দিক থেকেও এ অঞ্চলের পরিস্থিতি এখনো অনেকটাই উদ্বেগজনক। দক্ষিণাঞ্চলের ৬টি জেলার মধ্যে পিরোজপুরের অবস্থা সবচেয়ে খারাপ।
এ জেলাটিতে এখনো প্রতিদিন গড়ে ২৫ জনের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। গতকাল সকাল পর্যন্ত জেলাটির বিভিন্ন হাসপাতালে ৩১ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। যা শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরের অবস্থানে।
তবে জেলাটির বিভিন্ন সরকারি হাসপাতালে যে সংখ্যক রোগী প্রতিদিন চিকিৎসাধীন থাকছে, তার প্রায় দ্বিগুন রোগীকে খুলনা ও বরিশালের বিভিন্ন হাসপাতালে প্রেরণ করছেন স্থানীয় চিকিৎসকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ