Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক যুগ পর ফের চালু

কলাপাড়া-ঢাকা লঞ্চ সার্ভিস

এ.এম মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) থেকে : | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দীর্ঘ এক যুগ পর ফের পটুয়াখালীর কলাপাড়া থেকে ঢাকাগামী লঞ্চ চলাচল শুরু হয়েছে। গতকাল দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে দোয়া-মিলাদের মধ্য দিয়ে প্রায় দুই শতাধিক যাত্রী নিয়ে রয়েল ক্রুজ-২ নামের একটি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এ লঞ্চটি একনজর দেখতে কলাপাড়া লঞ্চঘাটে ভিড় জমায় কয়েকশ’ উৎসুক জনতা। এ লঞ্চ সার্ভিস চালু হওয়ায় পর্যটকরা খুব সহজেই কুয়াকাটায় আসতে পারবে। এছাড়া স্থানীয় ব্যবসায়ীরা ঝামেলা বিহীন তাদের মালামাল পরিবহন করতে পারবে। ফলে যোগাযোগ ব্যবস্থায় যোগ করবে এক নতুন মাত্রা।

সংশ্লিষ্ট লঞ্চ ঘাট কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন ঢাকা থেকে সন্ধ্যা ৬টায় একটি লঞ্চ কলাপাড়ার উদ্দেশে ছেড়ে আসবে। আবার প্রতিদিন দুপুর ১২টায় কলাপাড়া লঞ্চঘাট থেকে অপর একটি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। পথে বালিয়াতলী, পায়রা বন্দর, রাঙ্গাবালির কোড়ালিয়া ও ফেলাবুনিয়া ঘাট দিবে। এছাড়া এ নৌরুটে সবসময় দুটি লঞ্চ চলাচল করবে বলে জানান ঘাট কর্তৃপক্ষ।
কলাপাড়া বন্দর ব্যবসায়ী সমিতির অর্থ সম্পাদক ফরিদ উদ্দিন বিপু জানান, অনেক দিন কলাপাড়া-ঢাকা লঞ্চ সার্ভিস বন্ধ ছিল। আমাদের জাহাজের মাধ্যমে মালামাল পরিবহন করতে হতো। জাহাজে মাল দিলে আসতে তিন থেকে চার দিন সময় লাগতো। এ লঞ্চ সার্ভিস চালু হওয়ার ফলে আমরা প্রতিদিনের মাল প্রতিদিনই আনা-নেয়া করতে পারবো। পর্যটক সোহাগ রহমান জানান, তিনদিন কুয়াকাটায় থাকার পর আজ কলাপাড়া থেকে লঞ্চে স্বপরিবারে ঢাকায় যাচ্ছি। এ লঞ্চ সার্ভিস চালু থাকলে পর্যটকরা খুব সহজেই কুয়াকাটায় আসতে পারবে।
ঘাট ইজারাদার তানভীর মুন্সি জানান, দীর্ঘদিন এ রুটে লঞ্চ চলাচল বন্ধ থাকার পর আমরা চেষ্টা করে লঞ্চ সার্ভিস চালু করেছি। সকলের সহযোগিতা পেলে লঞ্চ সার্ভিসটি চালু থাকবে। এ লঞ্চ সার্ভিসের মাধ্যমে পর্যটকরা নির্বিঘেœ কুয়াকাটায় আসতে পারবে।
পটুয়াখালী বিআইডব্লিটিএর সহকারী পরিচালক খাজা সাদিকুর রহমান জানান, এ রুটে লঞ্চ সার্ভিস চালু হওয়ার ফলে মানুষের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। পর্যাপ্ত যাত্রী চলাচল করলে এ সার্ভিসটি চালু থাকবে।
উল্লেখ্য, প্রায় ১২ বছর আগে এ রুটে লঞ্চ সার্ভিস চালু ছিল। এ এলাকার মানুষের ঢাকায় যাতায়াতের সহজ মাধ্যম ছিল লঞ্চ সার্ভিস। কিন্তু কোন এক অদৃশ্য কারণে এ নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। ফলে দুর্ভোগে পড়ে কলাপাড়াসহ রাঙ্গাবালি এলাকার মানুষ ও ব্যবসায়ীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ