Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিতাসের মৃত্যুর ঘটনায় দোষ পায়নি তদন্ত কমিটি

হাইকোর্টে প্রতিবেদন দাখিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ৭:১১ এএম

ফেরিঘাটে অপেক্ষমাণ অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় যুগ্ম সচিব আব্দুস সবুর মÐলের কোনো ‘দোষ’ খুঁজে পায়নি তদন্ত কমিটি। তবে ফেরিঘাটের ব্যবস্থাপক সালাম হোসেন, প্রান্তিক সহকারী খোকন মিয়া এবং উচ্চমান সহকারী ফিরোজ আলমের ‘দোষ’ খুঁজে পাওয়া গেছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. রেজাউল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটির প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়। উক্ত বেঞ্চের নির্দেশেই মন্ত্রণালয় এ তদন্ত কমিটি গঠন করে। কমিটির অপর দুই সদস্য হলেনÑ নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুস সাত্তার শেখ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব তোফায়েল ইসলাম। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাশার আদালতে প্রতিবেদন দাখিল করেন।
তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, নির্ধারিত সময়ের ২ ঘণ্টা বিলম্বে ফেরি ছাড়া হয়। এ বিলম্বের কারণে উপরোক্ত তিন কর্মচারী কোনোভাবে দায় এড়াতে পারেন না। যুগ্ম সচিব আব্দুস সবুর মÐল ঘটনার জন্য দায়ী নন। তিনি জানতেন না যে, ফেরিতে মুমূর্ষু রোগী আছে। কোনো ব্যক্তি বিশেষের জন্য ফেরি বিলম্ব করা যাবে নাÑ মর্মে সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।
প্রসঙ্গত গত ২৫ জুলাই রাতে মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাটে অসুস্থ তিতাসকে নিয়ে একটি অ্যাম্বুলেন্স ফেরিতে ওঠে। কিন্তু এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আব্দুস সবুর মÐলের জন্য প্রায় তিন ঘণ্টা ফেরি আটকে রাখা হয়।

ফেরি ছাড়ার পর মাঝ নদীতে অ্যাম্বুলেন্সেই তিতাসের মৃত্যু হয়। তিতাস ঘোষ নড়াইল কালিয়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্র। এ ঘটনা সংবাদমাধ্যমে প্রকাশ হয়। সেই সংবাদ উদ্ধৃত করে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়। আদালত বিষয়টি আমলে নিয়ে গত ৩১ জুলাই তিতাসের পরিবারকে কেন ৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে নাÑ এই মর্মে রুল জারি করা হয়। সেই সঙ্গে ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ