Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জেনারেল ওসমানীর ১০১তম জন্মবার্ষিকী উদযাপন

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি বঙ্গবীর আতাউল গণি ওসমানীর ১০১তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। রোববার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে তাঁর জন্মবার্ষিকী পালন করা হয়। বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ সিলেট এর উদ্যোগে সকাল সাড়ে ৯টায় বঙ্গবীরের মাজারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১১টায় সিলেটের প্রবেশদ্বারে বঙ্গবীর ওসমানী স্বরণীতে ওসমানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এছাড়া সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত হযরত শাহজালাল (রা:) মাজার প্রাঙ্গণে খতমে কোরআন, বাদ জোহর হজরত শাহজালাল মাজার মসজিদে মরহুমের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া মাহফিল শেষে জাতীয় এ নেতার কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করা হয়।
১৯১৮ সালের ১ সেপ্টেম্বর সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন আতাউল গণি ওসমানী। তাঁর আদি পুরুষের বাড়ি সিলেটের ওসমানীনগর উপজেলার দয়ামীরে। বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করে ওসমানী তৎকালিন সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৩৯ সালে তিনি রয়্যাল আর্মড ফোর্সে ক্যাডেট হিসেবে যোগ দেন। দেরাদুনে ব্রিটিশ-ভারতীয় মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণশেষে তিনি ১৯৪০ সালে ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন কমিশনড অফিসার হিসেবে। ১৯৪২ সালে মেজর পদে উন্নীত হন।
১৯৪২ সালে ওসমানী ছিলেন ব্রিটিশ সরকারের সর্বকনিষ্ঠ মেজর। ১৯৫৬ সালে তিনি কর্ণেল পদমর্যাদা লাভ করেন এবং সেনাবাহিনীর হেডকোয়ার্টারে জেনারেল স্টাফ অ্যান্ড মিলিটারি অপারেশনের ডেপুটি ডিরেক্টরের দায়িত্ব পান। পাকিস্তান সেনাবাহিনী থেকে ১৯৬৭ সালের ১৬ ফেব্রæয়ারি অবসর গ্রহণ করেন।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে এমএজি ওসমানী ভারতে প্রবেশ করেন। একাত্তরের ১১ এপ্রিল প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে ভাষণ দেন। ওই ভাষণে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর অবকাঠামো গঠনের কথা উল্লেখ করে এম এ জি ওসমানীকে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান সেনাপতি হিসেবে ঘোষণা দেন।
১৯৭১ সালের ১৭ এপ্রিল গঠিত হয় মুজিবনগর সরকার, ওসমানীকে করা হয় মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি।
ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসার্থে লন্ডন থাকাকালিন ১৯৮৪ সালের ১৬ ফেব্রæয়ারি এম এ জি ওসমানী মৃত্যুবরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ