Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে ছয় দিন ফেরি বন্ধ

মোঃ নজরুল ইসলাম, রাজবাড়ী থেকে | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

তীব্র স্রোতে রাজবাড়ীর জৌকুড়া ও পাবনা জেলার নাজিরগঞ্জ নৌরুটে ৬ দিন বন্ধ রয়েছে ফেরি চলাচল। এতে ভোগান্তিতে পরেছে হাজারো যাত্রী। পণ্যবাহি যানবাহনগুলো গন্তব্যে পৌছাতে অন্তত দুইশ কিলোমিটার ঘুরতে হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগের রাজবাড়ীর কার্যালয় সুত্রে জানা যায়, এই রুটে চলাচল করে দুটি ফেরি, দুটি লঞ্চ ও ১০টি ইঞ্জিন চালিত ট্রলার। এই সব নৌযান প্রতিদিন ফরিদপুর, রাজবাড়ী, পাবনা ও সিরাজগঞ্জ জেলার ১০ থেকে ১২ হাজার মানুষ পারা হয়। পারাপার করা হয়, যাত্রীবাহি বাস, এ্যাম্বুলেন্স, প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহন।
কার্যালয়টির সুত্র আরো জানায়, তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ঝুকিপূর্ণ হওয়ায় সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রাখার জন্য গত ২৬ আগষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানকে পত্র দেয়া হয়। গত ২৯ আগষ্ট জৌকুড়া নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল বন্ধ জানিয়ে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। রোববার সকালে জৌকুড়া ঘাটে গিয়ে দেখা যায়, নদী পার হতে আসা যাত্রীরা প্রখর রোদে দাড়িয়ে অপেক্ষা করছে। দুটি লঞ্চ দিয়ে জীবনের ঝুকি নিয়ে পারাপার হচ্ছে তারা।
এ সময় পাবনা থেকে আসা যাত্রী গোলাম কিবরিয়া বলেন, আমি পাবনা থেকে রাজবাড়ীর বেলগাছি এলাকায় এক আত্মীয়ের বাড়ি যাচ্ছি। নদীতে অনেক স্রোত। লঞ্চে জীবনের ঝুকি নিয়ে আসলাম। লঞ্চ বার বার ঢেউয়ের তালে তালে দুলছিলো। মনে হয় কখন যেন লঞ্চ ডুবে যায়।
ফরিদপুর থেকে পাবনা জেলায় যাওয়া যাত্রী রুহুল আমিন গাজী বলেন, তীব্র স্রোতে ফেরি চলাচল বন্ধ থাকায় নদী পারের অপেক্ষায় বসে। লঞ্চ যাত্রীতে পরিপূর্ন হলেই ছারা হবে।
রাজবাড়ী থেকে পাবনাগামী পাট বোঝাই ট্রাকের চালক অমুল্য সরকার বলেন, ফেরি চলাচল বন্ধ থাকায় রাজবাড়ীর জৌকুড়া ঘাটে বসে আছি দুই দিন ফেরি চলাচল শুরু হলে নদী পার হবো। আর যদি কুষ্টিয়া জেলা ঘুরে পাবনায় যাই সেক্ষেত্রে ১৮০ কিলোমিটার পথ বেশি ঘুরতে হবে। খরচ হবে কয়েকগুন বেশি। দ্রুত ঘাটটি চালুর দাবী তাদের।
রাজবাড়ীর জৌকুড়া ঘাটে সোহেল রানা বলেন, এই নৌরুটে চলাচলকারী ফেরি দুটি একেবারেই দুর্বল যা স্রোতের মধ্যে চলাচল করতে পারে না। দ্রুত সময়ের মধ্যে আরো দুটি নতুন ফেরি অথবা ফেরিতে শক্তিশালী ইঞ্জিন লাগানো হলে কমতে পারে ভোগান্তি। আর লঞ্চ দুটি মেরামত করায় আপাতত ঝুকি নেই।
সড়ক ও জনপথ বিভাগ রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী কেবিএম সাদ্দাম হোসেন বলেন, তীব্র স্রোতে জৌকুড়া নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এ ব্যপারে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। স্রোত কমে গেলে ফেরি চলাচল স্বাভাবিক হবে। ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে কথা বলে জানা যায়, আরো ২/৩ দিন পর ফেরি চলাচল শুরু করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ