Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এতিমখানার ভবন নির্মাণে বাধা

বিপাকে শিক্ষক-শিক্ষার্থীরা

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ফরিদপুরের বোয়ালমারী পৌর এলাকায় অবস্থিত ছোলনা মধ্যপাড়া রওজাতুল এতিমখানা ও মাদরাসার ভবন নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে। দাবিকৃত চাঁদা না দেয়ায় ভবন নির্মাণ কাজ বন্ধ করার অভিযোগ করেছে এতিমখানা কতৃপক্ষ। দীর্ঘদিন ধরে কাজ বন্ধ থাকায় নির্মাণ সামগ্রী খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে। 

অন্যদিকে, ভবন নির্মাণ না হওয়ায় কয়েকশ’ এতিম শিক্ষার্থীর পড়ালেখায় বিঘ্ন ও আবাসন সঙ্কট চলছে। এতিমখানার ভবন নির্মাণে প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে এবং চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে।
গতকাল ছোলনা মধ্যপাড়া রওজাতুল মাদরাসায় এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। মাদরাসার সভাপতি মোসাদ্দেক হোসেন অভিযোগ করে বলেন, স্থানীয় একটি চক্র এতিমখানা ও মাদরাসা ভবন নির্মাণে বাঁধা প্রদান করছে। গত ৪ জুলাই এতিমখানার নতুন ভবন নির্মাণ কাজ শুরু করা হলে স্থানীয় একটি চক্র কাজে বাঁধা দেয়। তারা ২০ হাজার টাকা চাঁদা দাবি করে। চাঁদা না দেবার কারণে মনোয়ার হোসেন, রফিক মোল্যা গংরা এতিমখানা ভবণের নির্মাণ কাজ জোরপূর্বক বন্ধ করে দেয়। ভবন নির্মাণের ইট, বালি, সিমেন্ট এবং রড খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে। এতিমখানা ও মাদরাসার শিক্ষকেরা জানান, এতিমখানায় অধ্যায়নরত সাড়ে চারশ’ শিশু শিক্ষার্থীর পড়ালেখা বিঘ্ন ঘটছে। দু’টি ছাপড়া ঘরের মধ্যে তাদের পড়ালেখা করতে হচ্ছে। ঘর দু’টি জরাজীর্ণ থাকায় রোদ-বৃষ্টিতে পড়ালেখা চালানো অসম্ভব হয়ে পড়েছে। নতুন ভবন নির্মাণ না হওয়ায় বেশকিছু শিক্ষার্থীকে মসজিদে পড়তে হচ্ছে।
এছাড়া থাকার ঘরটিও নাজুক। ফলে এতিম শিশুদের নিদারুন কষ্টের মধ্যে থাকতে হচ্ছে। নতুন ভবন তৈরি হলে তাদের সমস্যার সমাধান হয়ে যেতো। এতিমখানা কতৃপক্ষের অভিযোগ, চাঁদাবাজদের বিরুদ্ধে বোয়ালমারী থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলা দায়েরের পর আসামিরা আরো ক্ষিপ্ত হয়ে উঠে। এতিমখানায় থাকা ছোট ছোট শিশুদের নানাভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে। যে কোন সময় হামলার ঘটনাও ঘটাতে পারে তারা। এতিম শিশুদের নিরাপত্তার স্বার্থে এবং এতিমখানা মাদরাসার বিষয়ে প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাদরাসার শিক্ষক হাফেজ জাহিদুল ইসলাম, হাফেজ নাজমুল হক, হাফেজ আবু জাফর, মাওলানা বায়েজিদ হোসেন প্রমুখ।
এ বিষয়ে বোয়ালমারী থানার ওসি একেএম শামীম হাসান জানান, চাঁদাবাজির মামলা হয়েছে। আসামিরা জামিনে। তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ