Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বোর্ডের উচ্চমান সহকারী ও ১৮ পরীক্ষার্থীর দন্ড

বরিশালে এইচএসসির উত্তরপত্র জালিয়াতি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:১১ এএম


চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় উচ্চতর গণিত প্রথম পত্রের উত্তরপত্র জালিয়াতির দায়ে ১৮ পরীক্ষার্থীকে ৪ বছরের জন্য শাস্তি দিয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। একইসাথে তাদের চলতি বছরের পরীক্ষা বাতিল করা হয়েছে। পাশাপাশি পরবর্তী তিন বছর পরীক্ষায় অংশগ্রহণের অনুমতিও দেয়া হবে না। উত্তরপত্র জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বোর্ডের উচ্চমান সহকারী গোবিন্দ চন্দ্র পালকে সাময়িক বরখাস্ত করেছে বোর্ড কর্তৃপক্ষ। গত ৮ আগস্ট বোর্ডের শৃঙ্খলা কমিটির সভায় এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ১৪ আগস্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও শৃঙ্খলা কমিটির সদস্য সচিব অধ্যাপক মো. আনোয়ারুল আজিম জানান, ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা গ্রহণ ও শাস্তির ৪২ নম্বর আইনের ৮ ধারা অনুযায়ী ১৮ পরীক্ষার্থীর বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় উচ্চতর গণিতের প্রথম পত্রের প্রধান পরীক্ষকের তৈরি উত্তরপত্রের সঙ্গে ১৮ পরীক্ষার্থীর উত্তরপত্রে হুবহু মিল পাওয়ায় এবং তাদের উত্তরপত্রে বিশেষ সাংকেতিক চিহ্ন থাকায় ফল প্রকাশ স্থগিত করা হয়েছিল। পরে এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি গত ৫ আগস্ট অভিযুক্ত ১৮ পরীক্ষার্থীর সাক্ষ্য গ্রহণ করেন। এ সময়ে এক ছাত্রী তাকে মারধর করে অপরাধের দায় স্বীকার করে জবানবন্দি নেয়ার অভিযোগ করে। যদিও বোর্ড কর্তৃপক্ষ এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করে বলেছে, ঘটনা ভিন্নখাতে নিতে ওই ছাত্রী সাজানো অভিযোগ করছে।
এদিকে বরিশাল শিক্ষা বোর্ডেও চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৮ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেয়েছে আরও ৪ জন শিক্ষার্থী।

শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার এইচএসসির ফল প্রকাশের পর ৫ হাজার ৩৯০ জন পরীক্ষার্থী ১৬ হাজার ৭৮৫টি উত্তরপত্র পুনর্মূল্যায়নের আবেদন করেছিল। পুনঃনিরীক্ষণে মোট ৪২ পরীক্ষার্থীর পূর্বে ঘোষিত ফলাফলের পরিবর্তন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ