Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত স্বৈরশাসকের দেশে পরিণত হয়েছে -নরসিংদীতে আল্লামা ইসমাঈল নুরপুরী

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


 বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর আল্লামা ইসমাঈল নুরপুরী বলেছেন, দেশ বিভাগের সময় কাশ্মীরের জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকারের জন্য গণভোট ছিল সর্বজন স্বীকৃত। কিন্তু ভারত সরকার গণভোটের পরিবর্তে শক্তি প্রয়োগ করে কাশ্মীরকে দখলে নিয়ে রেখেছে।

দীর্ঘ ৭১ বছর ধরে কাশ্মীরের জনগণের উপর চালাচ্ছে অমানুষিক নির্যাতন। ভারত নিজেদেরকে গণতান্ত্রিক দেশ হিসেবে দাবি করলেও কাশ্মীরের জনগণের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে ভারত একটি স্বৈরশাসকের দেশে পরিণত হয়েছে। কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকারের দাবি আজ বিশ্ব স্বীকৃত দাবিতে পরিণত হয়েছে। গণভোটের পরিবর্তে কাশ্মীরকে দ্বিখন্ডিত করে কেন্দ্রীয় শাসন জারি করে ভারত সরকার তার মুসলিম বিদ্বেষী স্বৈরতান্ত্রিক মানসিকতারই বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

তিনি বলেন, জোর করে একটি জনগোষ্ঠীকে দাবিয়ে রাখা যায় না। গণভোট ছাড়া কাশ্মীর সমস্যার কখনো সমাধান হবে না। একথা ভারত সরকার যত তাড়াতাড়ি বুঝবে ততই মঙ্গল হবে। নতুবা কাশ্মীরে ভারত সরকারের অগণতান্ত্রিক আচরণ একদিন ভারতের মূল গণতান্ত্রিক ভিত্তিতে আঘাত হানবে। তিনি বলেন, সারা বিশ্বের মুসলমানরা এক দেহ এক প্রাণ। এক মুসলিমের শরীরে আঘাত আসলে অন্য মুসলিমকে তার পাশে দাঁড়ানো ফরজ। এক্ষেত্রে তিনি কাশ্মীরে গণভোট দিয়ে তাদের আত্মনিয়ন্ত্রণ অধিকার নিশ্চিত করার জন্য ভারত সরকারকে চাপ দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহŸান জানান।
ন্যায়-অন্যায়ের প্রশ্নে অত্যাচার অনাচার, অবিচার ও মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নে আভ্যন্তরীণ ব্যাপার অত্যন্ত তুচ্ছ। তিনি গতকাল বৌয়াকুড়া জামে মসজিদে জুম্মার খুতবায় এসব কথা বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ