Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রফতানির লক্ষ্য অর্জনে সেবার মান বাড়ানোর আহবান এফবিসিসিআই’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১:২৮ এএম

২০১৯-২০২০ অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন ডলার নির্ধারণকে স্বাগত জানিয়ে এ লক্ষ্যমাত্রা অর্জনে সহজলভ্য ঋণপ্রবাহ, ঋণের সুদের হার হ্রাস, নীতি সহায়তা এবং বন্দরের দক্ষতা ও সেবার মান বাড়ানোর আহŸান জানিয়েছে ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন এফবিসিসিআই।
গতকাল বৃহস্পতিবার এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহŸান জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ২০১৯-২০২০ অর্থবছরের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে, যা গত বছরের অর্জনের ওপর ভিত্তি করে ১৫ দশমিক ২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি, সরকারের বাণিজ্য সহায়ক নীতি, রফতানিকারকদের সরবরাহ দক্ষতা ও ক্রেতাদের চাহিদা অনুযায়ী শিল্প কারখানার নিরাপত্তা পরিবেশ নিশ্চিত করার প্রেক্ষিতে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।
তবে কাক্সিক্ষত রফতানি লক্ষ্যমাত্রা অর্জনের স্বার্থে উৎপাদন ব্যয় কমানো ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ও অন্যান্য ব্যাংক সুদের হার হ্রাস, বেসরকারি খাতে সহজলভ্য ঋণপ্রবাহ, ব্যাকওয়ার্ড লিংকেজ-এর ক্ষেত্রে সকল ধরনের নীতি সহায়তা, চট্টগ্রাম বন্দরসহ সকল বন্দরের সক্ষমতা ও সেবার মান আরো বৃদ্ধি, সর্বোপরি রফতানি নীতিতে উল্লেখিত সুযোগ-সুবিধাসমূহ নিশ্চিত করতে হবে।
বৈদেশিক বাণিজ্যকে সহায়তার লক্ষ্যে সরকার ইতােমধ্যে বাণিজ্য সহায়ক (ট্রেড ফ্যাসিলিটেশন) কার্যক্রম গ্রহণ করেছে। ইজ অব ডুয়িং বিজনেস ও রফতানি উন্নয়নের স্বার্থে এ কার্যক্রম আরো জোরদার করা প্রয়োজন। এ বছর নতুন ১৩টি পণ্য রফতানি আয়ের বিপরীতে নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত কাক্সিক্ষত রফতানি লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে।
পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০১৮-২০১৯ অর্থবছরে দেশের সার্বিক রফতানি (পণ্য ও সেবা) আয় বৃদ্ধি পেয়েছে ১৪ দশমিক ৩০ শতাংশ এবং শুধু সেবা খাতে রফতানি আয় বৃদ্ধি পেয়েছে ৪৬ দশমিক ০৬ শতাংশ, যা আশাব্যঞ্জক। রফতানি প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে এবং নীতিগত সহায়তা নিশ্চিত করা হলে আগামী ২০২১ সালের মধ্যে রফতানি আয় ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।
সরকারের কাক্সিক্ষত রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে এফবিসিসিআই সব সময়ই তৎপর রয়েছে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনা, টেকসই উন্নয়ন পরিকল্পনা এবং ভিশন-২০৪১ এর আলোকে রফতানি বৃদ্ধি, পণ্য বাজার সম্প্রসারণ ও উচ্চমূল্যের পণ্য বহুমুখীকরণ এবং বিভিন্ন দেশের সাথে বাণিজ্য ভারসাম্যের উন্নয়নে সরকারের প্রতি যথাযথ সহযোগিতা অব্যাহত রাখবে এফবিসিসিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ