Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু পরিস্থিতি উত্তরণে নিজেদের মাঝে পরিবর্তন প্রয়োজন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গু পরিস্থিতি উত্তরণে আগে নিজেদের মাঝে পরিবর্তন প্রয়োজন বলে তাগিদ দিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, নিজের ঘর আঙিনা পরিষ্কার রাখুন, নিজে বাঁচুন এবং অন্যকে বাঁচান।

গতকাল (বুধবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে সারা দেশে চলমান ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান আশঙ্কাজনক পরিস্থিতিতে এডিস মশার বিস্তাররোধ ও ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা ও মশক নিধনে সচেতনতা কার্যক্রম ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম আরও বলেন, প্রত্যেকের বাড়ি ঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য ব্যবস্থা গ্রহণ করা উচিত। তিনি কলকাতার প্রসঙ্গ টেনে বলেন, সুনির্দিষ্ট পরিকল্পনা, জনগণের সম্পৃক্ততা এবং সচেতনতার মাধ্যমে পশ্চিমবঙ্গ নিজেদের ডেঙ্গু মুক্ত করতে সক্ষম হয়েছে। দোকানপাট, অফিস আদালত, শিল্প কারখানা, বাসস্থান ইত্যাদি যার যার আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রেখে এডিস মশার বংশ বিস্তাররোধ করতে, বিশেষ করে ঈদের বন্ধে ব্যবসায়ীদের এক্ষেত্রে কার্যকর উদ্যোগ গ্রহণের আহŸান জানান।

চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদ সাবধানতাকেই এ রোগের সবচেয়ে বড় চিকিৎসা উল্লেখ করে আসন্ন কোরবানীতে যেখানে সেখানে বর্জ্য না ফেলার অনুরোধ জানান। চেম্বার পরিচালক এস এম আবু তৈয়ব বলেন, ডেঙ্গুর ক্ষেত্রে প্রত্যেক ব্যক্তিকেই সচেতন হতে হবে। চেম্বার পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন বলেন, কেবল বাংলাদেশেই নয়, সারা বিশ্বে গত বছর প্রায় ৪ কোটি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীনতা নারী শক্তির সভাপতি অধ্যাপিকা বিবি মরিয়ম, চেম্বার পরিচালকবৃন্দ একেএম আকতার হোসেন, অঞ্জন শেখর দাশ, মোঃ শাহরিয়ার জাহান, মোঃ আবদুল মান্নান সোহেল, মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী, সৈয়দ মোহাম্মদ তানভীর প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ