Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গুর বিষয়টিকে চ্যালেঞ্জ মনে করি : স্থানীয় সরকারমন্ত্রী

১২ সিটি কর্পোরেশনে পশু জবাইয়ের স্থান নির্ধারণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

আসন্ন ঈদুল আজহায় দেশের ১২টি সিটি করর্পোরেশনে পশু কোরবানির জন্য দুই হাজার ৯৪১টি স্থান নির্ধারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এছাড়া এবার সিটি করর্পোরেশনগুলোতে পশুর হাটের সংখ্যা ৯৪টি।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে ঈদুল আজহার সময় নির্দিষ্ট স্থানে পশু কোরবানি এবং দ্রæত বর্জ্য অপসারণ বিষয়ে সভায় স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৫২০টি, ঢাকা উত্তর সিটি করর্পোরেশনে ২৭৩টি, রাজশাহী সিটি করর্পোরেশনে ২১০টি, চট্টগ্রাম সিটি করর্পোরেশনে ৩১৪টি, খুলনা সিটি করর্পোরেশনে ১৪০টি, বরিশাল সিটি করর্পোরেশনে ১৪২টি, সিলেট সিটি করর্পোরেশনে ৩৪টি, নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশনে ২৫৮টি, কুমিল্লা সিটি করর্পোরেশনে ১৯০টি, রংপুর সিটি করর্পোরেশনে ১১৭টি, গাজীপুর সিটি করর্পোরেশনে ৪৮৭টি ও ময়মনসিংহ সিটি করর্পোরেশনে ২৫৬টি স্থান নির্ধারণ করা হয়েছে।
সভায় জানানো হয়, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করর্পোরেশনে পশু কোরবানির জন্য নির্ধারিত স্থানে প্যান্ডেল তৈরি করা হবে। পর্যাপ্ত ইমাম ও প্রশিক্ষণপ্রাপ্ত মাংস প্রস্তুতকারীর পাশাপাশি বর্জ্য অপসারণের জন্য পর্যাপ্ত ভ্যান থাকবে। এছাড়াও পর্যাপ্ত স্যাভলন ও ফিনাইল মিশ্রিত পানি ছিটানোর ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি পশুর হাটে উন্নতমানের বর্জ্যবাহী ব্যাগ সরবরাহ করা হবে। বর্জ্য অপসারণে কষ্ট্রোলরুমের মাধ্যমে সার্বক্ষণিক সহযোগিতা করা হবে। সিটি করপোরেশনের পানিবাহী গাড়ি ছাড়াও ঢাকা ওয়াসা, বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর গাড়ি থাকবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, সবাই শান্তিপূর্ণভাবে ঈদুল আজহা পালন করুক এবং সুস্থভাবে ঢাকায় ফিরে আসুক। এবার ডেঙ্গুর প্রকোপ থাকায় তা নিয়ে প্রশ্নে তিনি বলেন, ডেঙ্গুর বিষয়টিকে আমরা চ্যালেঞ্জ মনে করি। চ্যালেঞ্জ মনে না করলে আমরা সবাই মিলে এত বেশি... এত ডেন্সলি প্রোগ্রাম করতাম না। অর্থাৎ মাঠে আমি নিজেও আছি। মশা মারার জন্য হয়ত আমি... কিন্তু উৎসাহ দেওয়ার জন্য আমি কয়েকবার গেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ