Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু মোকাবিলায় মেয়ররা ব্যর্থ

সংবাদ সম্মেলনে জি এম কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গু মোকাবিলায় ঢাকার দুই মেয়র ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেছেন, সময়মতো ডেঙ্গু মোকাবিলা করতে পারেনি কর্তৃপক্ষ। এ ব্যর্থতা মেনে নিতে হবে। দায়িত্বে থাকার পরও যারা এডিস মশা দমন করতে পারেনি তাদের এ দায় নিতে হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলায় সরকার আন্তরিকভাবেই চেষ্টা করছে। কিন্তু ওষুধ ভেজালের কারণে, নাকি অন্য কোনো কারণে ফল পাওয়া যাচ্ছে না, সেটা বলা যাচ্ছে না।
সরকারি হাসপাতালের মতো বেসরকারি হাসপাতালেও ডেঙ্গুর ফ্রি চিকিৎসা প্রদানের আহŸান জানান তিনি। এ জন্য সরকারি ও বেসরকারি হাসপাতালের মধ্যে একটি চুক্তি করার আহŸান জানিয়ে জাপা চেয়ারম্যান বলেন, ডেঙ্গুর বাহক এডিস মশার বিস্তার ঘটে জমে থাকা পরিষ্কার পানিতে। রাস্তায় ঝাড়ু দিয়ে ডেঙ্গু দূর করা যায় না। বর্ষায় সানশেডে জমে থাকা পানি, ঘরের মধ্যে ফুলের টবে জমানো পানি কিংবা ফ্রিজের নিচে জমানো পানি অথবা বিভিন্নভাবে জমে থাকা পানিতে এডিস মশার জন্ম হয়।
জিএম কাদের বলেন, এ ব্যাপারে সচেতন করাই ছিল সরকারের প্রথম কাজ। তারপর মশা নিধনের ওষুধেই যদি ভেজাল থাকে তাহলে ভালো ফল তো আমরা কোনোভাবেই পাবো না। এতদিন বলা হতো ডেঙ্গু-চিকুনগুনিয়া মধ্যবিত্ত ও উচ্চবিত্ত মানুষের অসুখ। কিন্তু এবার ধনী-গরিব সবাইকে আক্রান্ত করেছে।
সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গাসহ দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Shah Alam ৭ আগস্ট, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    Are you successful in controlling the Dengue epidemic? If not then stop your big mouth and do something concrete in order to control Dengue, instead of politicizing the issue, please.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ