Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহিলা পরিষদের মাসিক প্রতিবেদন

জুলাই মাসে ৪৫০ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:৪৩ এএম

চলতি বছরে গত জুলাই মাসে সারাদেশে ৪৫০ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এ সময়ে শুধু ধর্ষণের ঘটনা ঘটেছে ১৭০টি। এরমধ্যে ধর্ষণের শিকার হয় ১৩৭ জন, গণধর্ষণের শিকার হয় ২৩ জন, ধর্ষণের পর হত্যা করা হয় ১০ জনকে এবং ধর্ষণের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয় ১ জন। এ ছাড়া ধর্ষণের চেষ্টা করা ৩০ জনকে। গত সোমবার বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দেশের ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত তথ্যের ভিত্তিতে সংস্থাটি এ প্রতিবেদন তৈরি করে।
প্রতিবেদনে আরো বলা হয়, একই সময়ে শ্লীলতাহানির শিকার হয় ১০ জন। যৌন নির্যাতনের শিকার হয় ২২ জন। এসিড দগ্ধের শিকার ২ জন। অগ্নিদগ্ধের শিকার ৪ জন। অপহরণের ঘটনা ঘটেছে ১৬টি এবং অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে ১টি। পতিতালয়ে বিক্রি করা হয়েছে ১ জনকে। বিভিন্ন কারণে ৫৯ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং ৩ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১০ জন, এরমধ্যে হত্যা করা হয়েছে ৩ জনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ২৬ জন। গৃহপরিচারিকা নির্যাতনের ঘটনা ঘটেছে ২টি। উত্ত্যক্তের শিকার হয়েছে ৯ জন, এরমধ্যে উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছে ১ জন। বিভিন্ন নির্যাতনের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ১৬ জন। এরমধ্যে আত্মহত্যায় প্ররোচনার শিকার ৮ জন এবং ২১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিয়ের ঘটনা ঘটেছে ২৫টি। এরমধ্যে বাল্যবিয়ে প্রতিরোধের চেষ্টা করা হয়েছে ১১টি। এ ছাড়া ফতোয়ার শিকার হয়েছে ৩ জন এবং নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে ১৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ